এবার উপজেলা নির্বাচনের ডামাডোল, তফসিল শিগগির

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হতেই এবার শুরু হচ্ছে উপজেলা পরিষদ নির্বাচনের ডামাডোল। চলতি মাসের যেকোনো দিন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি) সূত্র।

ইসির নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, ষষ্ঠতম উপজেলা নির্বাচন আসন্ন। ইসিতে এখনো আনুষ্ঠানিক আলোচনা হয়নি। তবে ইসির ২৬তম সভায় সিইসি ও অন্য কমিশনারদের বৈঠকে এ বিষয়ে আলোচনা হতে পারে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, এবার রমজান মাস শুরুর সম্ভাবনা আগামী ১২ মার্চে। এর আগেই প্রথম ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠানের চিন্তা রয়েছে ইসির। ঈদুল ফিতরের পর বাকিগুলো উপজেলার নির্বাচন হবে।

এবার হবে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। সর্বশেষ ২০১৯ সালের ১৪ মার্চ পঞ্চম উপজেলা পরিষদের ভোট হয়। পাঁচ ধাপে হওয়া ওই ভোটে উপজেলা পরিষদের সংখ্যা ছিল ৪৫৫টি । দেশে বর্তমানে উপজেলার সংখ্যা বেড়ে ৪৯৫টি।

সূত্রমতে, পঞ্চম উপজেলা পরিষদের নির্বাচন হয়েছিল পাঁচ ধাপে। সম্ভবত এবার তৃতীয় ও চতুর্থ ধাপের মধ্যে উপজেলা নির্বাচন শেষ করা হতে পারে। পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট হয়েছিল ৮২টি উপজেলার। এবার প্রথম ধাপে শতাধিক উপজেলায় ভোট হতে পারে।

উপজেলা পরিষদ আইন অনুযায়ী, পরিষদের মেয়াদ হবে প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। আর নির্বাচন করতে হবে মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে। এই ক্ষেত্রে আগামী মার্চ থেকেই শতাধিক উপজেলা পরিষদের ভোট অনুষ্ঠানের ক্ষণগণনা শুরু হবে।

প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ উপজেলা পরিষদ গঠন করে নির্বাচন কার্যক্রম হাতে নিয়েছিলেন। সে হিসেবে প্রথম উপজেলা পরিষদ ভোট হয়েছিল ১৯৮৫ সালে। পরবর্তীতে ১৯৯০ সালে দ্বিতীয়বার উপজেলা পরিষদ নির্বাচন হওয়ার পর বিএনপি সরকার ক্ষমতায় এসে উপজেলা পরিষদ বাতিল করে দেয়।

পরবর্তীতে ২০০৯ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে বঙ্গবন্ধু তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে উপজেলা পরিষদ নির্বাচনের পথ উন্মুক্ত করেন। তার সরকারের মেয়াদে তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচন, ২০১৪ সালে চতুর্থবার, ২০১৯ সালে পঞ্চমবার উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়।