এবার চাকরি গেল গুগলের ১২ হাজার কর্মীর, ক্ষমা চাইলেন পিচাই

পয়গাম ডেস্ক :

দেশজুড়ে চলছে গণছাঁটাই। সবচেয়ে বেশি ক্ষতির মুখে টেক ইন্ডাস্ট্রির কর্মীরা। মাইক্রোসফটের পথে হেঁটে এবার বিপুল পরিমাণ কর্মী ছাঁটাই করছে গুগল। শুক্রবার সরকারি ভাবে গুগলের মালিক আলফাবেট ইনকের তরফে জানিয়ে দেয়া হল, মোট কর্মীর ৬ শতাংশ অর্থাৎ কমপক্ষে ১২ হাজার কর্মীর চাকরি যাচ্ছে।

সম্প্রতি বিল গেটসের কোম্পানি মাইক্রোসফটের তরফে প্রায় ১১ হাজার কর্মী কমিয়ে ফেলার খবর এসেছিল। এবার গুগল সিইও সুন্দর পিচাইও ই-মেল করে কর্মীদের দুঃসংবাদ দেন। একই সঙ্গে কর্মীদের কাছে ক্ষমাও চেয়ে নেন তিনি। বলেন, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমরা আনুমানিক ১২ হাজার কর্মী কমিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছি। বিভিন্ন বিভাগের কর্মীদের পারফরম্যান্সের ভিত্তিতেই এই প্রক্রিয়া সম্পন্ন হবে। ইতিমধ্যেই মার্কিন মুলুকের কর্মীদের ই-মেল মারফৎ এই খবর পাঠিয়ে দেওয়া হয়েছে। অন্য দেশের কর্মীরাও শীঘ্রই ই-মেল পাবেন। সেখানকার নিয়মকানুন মেনে ই-মেল করা হবে বলে খানিকটা বেশি সময় লাগছে।” এরপরই ক্ষমা চেয়ে তিনি বলেন, “এমন সিদ্ধান্তের জন্য আমি অত্যন্ত দুঃখিত। জানি এতে কর্মীদের উপর কী কঠিন চাপ পড়বে। আজকের এই পরিস্থিতি তৈরি হওয়ার সমস্ত দায় আমি মাথা পেতে নিচ্ছি।”

গুগল, ইউটিউব এবং অন্যান্য প্ল্যাটফর্মের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিভা খুঁজে আনে আলফাবেট ইনক। কিন্তু মাইক্রোসফটের মতো সংস্থার সঙ্গে প্রতিযোগিতা ক্রমেই বাড়তে থাকায় খরচ কমানোর পথে হাঁটতে বাধ্য হয়েছে তারাও। তাই একটা বড় অংশের কাজ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে গুগল জানিয়েছে, কর্মীদের খালি হাতে বরখাস্ত করা হবে না। কমপক্ষে ৬০ দিন নোটিস পিরিয়ডে থাকাকালীন সম্পূর্ণ বেতন দেয়া হবে তাদের। ২০২২ সালের বোনাস ও পাওনা ছুটিও পাবেন তারা। এছাড়াও গুগলে যত বছর চাকরি করেছেন, সেই সময়কালের প্রতি বছরের হিসেবে দু’সপ্তাহের বেতন দেয়া হবে। ছ’মাসের স্বাস্থ্যবিমা ও কর্মসংস্থানের পরিষেবাও দেবে কোম্পানি।

সূত্র: রয়টার্স।