এবার মেয়েদেরকে উচ্চ-মাধ্যমিক পরীক্ষা দেয়ার অনুমতি দিল তা*লেবান

পয়গাম ডেস্ক :

আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২

আফগান মেয়েদের এ সপ্তাহে তাদের উচ্চ-মাধ্যমিক পরীক্ষা দেয়ার অনুমতি দেয়া হবে বলে মঙ্গলবার জানিয়েছে দেশটিতে ক্ষমতাসীন তালেবান সরকার।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস দ্বারা প্রাপ্ত তালেবান শিক্ষা মন্ত্রণালয়ের দুটি নথি অনুসারে, সিদ্ধান্তটি আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ৩১টিতে প্রযোজ্য যেখানে ডিসেম্বরের শেষের দিকে শীতকালীন স্কুল ছুটি শুরু হয়। কাবুল শিক্ষা বিভাগের প্রধান এহসানুল্লাহ কিতাব বলেছেন, বুধবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনি অন্য কোন বিবরণ প্রদান করেননি এবং কতজন মেয়ে পরীক্ষা দিতে সক্ষম হবে তা স্পষ্ট ছিল না।

কাবুল শিক্ষা বিভাগের একটি নথিতে বলা হয়েছে, পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। সেপ্টেম্বরে দায়িত্ব নেয়া শিক্ষামন্ত্রী হাবিবুল্লাহ আগা স্বাক্ষরিত একটি দ্বিতীয় নথিতে বলা হয়েছে, আফগানিস্তানের ৩১টি প্রদেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাদ দেওয়া তিনটি প্রদেশ — কান্দাহার, হেলমান্দ এবং নিমরোজ — স্কুল বছরের জন্য আলাদা সময়সূচী রয়েছে উচ্চ-মাধ্যমিক পরীক্ষা সাধারণত পরে সেখানে অনুষ্ঠিত হয়।

তালেবানের অধীনে বিশ্ববিদ্যালয়গুলোতে নারীদের প্রবেশাধিকার বঞ্চিত করা হয়নি এবং সর্বশেষ উন্নয়নের প্রভাব হলো আফগান মেয়েরা যারা বুধবারের পরীক্ষার পর হাই স্কুল ডিপ্লোমা পাবে তারা বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

শিক্ষার্থীদের এবং তাদের মহিলা শিক্ষকদের সবাইকে তালেবান ড্রেস কোডের অধীনে মহিলাদের হিজাব বা হেড স্কার্ফ পরতে হবে এবং পরীক্ষার সময় সেলফোন নিষিদ্ধ করা হয়েছে। যেসব মেয়েরা অংশগ্রহণ করতে পারবে না বা যারা বুধবারের পরীক্ষায় ব্যর্থ হবে তাদের শীতকালীন ছুটির পরে মার্চের মাঝামাঝি সময়ে পরীক্ষা দেয়ার অনুমতি দেয়া হবে। সূত্র: টিওআই।