এবার হাই রেজল্যুশনের ছবি  শেয়ার করা যাবে হোয়াটসঅ্যাপ থেকেই

হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারের মতো বার্তা আদান-প্রদানের অ্যাপগুলোতে ছবির গুণগত মান কমিয়ে ফেলা নিয়ে ব্যবহারকারীরা অভিযোগ জানিয়ে আসছেন দীর্ঘদিন ধরে। ছবি আদান-প্রদানের তাই উৎস ছিল ই-মেইল বা গুগল ড্রাইভের মতো ক্লাউড স্টোরেজ। তবে শিগগির এ সমস্যার সমাধান আনছে হোয়াটসঅ্যাপ। ছবির গুণতম অক্ষত রেখে শেয়ার করার সুবিধা আনছে হোয়াটসঅ্যাপ। 

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপ বর্তমানে নতুন একটি ফিচার পরীক্ষা করছে, যার মাধ্যমে যেকোনো ছবি মূল রেজল্যুশনে শেয়ার করা যাবে। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপের বেটা ভার্সনে ফিচারটি এখন রয়েছে। এই ফিচারের মাধ্যমে মান ঠিক রেখে ছবি শেয়ার করা যাবে। 

বর্তমানে হোয়াটসঅ্যাপে ছবি শেয়ারের জন্য অটো, ডেটা সেভার ও বেস্ট কোয়ালিটি অপশন রয়েছে। তবে এতেও খুব একটা সুবিধা হয় না। ডেটা সেভিং মোডে হোয়াটসঅ্যাপ দশমিক ৯ মেগাপিক্সেল রেজল্যুশনে ছবি পাঠানো যায়। আর বেস্ট কোয়ালিটি অপশনে পাঠানো যায় ১ দশমিক ৪ মেগাপিক্সেল।

আরেক মেসেজিং অ্যাপ টেলিগ্রাম দীর্ঘদিন থেকে ব্যবহারকারীদের ভালো রেজল্যুশনে ছবি শেয়ার করার সুবিধা দিয়ে আসছে। 

সম্প্রতি, পরিচিত নম্বরগুলোকে আরও সহজে ব্লক করার নতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। নতুন আপডেটের সঙ্গে এই সুবিধা পাওয়া যাবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা চ্যাট মেসেজ নোটিফিকেশন থেকে সরাসরি কাউকে ব্লক করতে পারবেন। তবে সব সময় এই ফিচার কাজ করবে না। ব্যবহারকারীরা যখন কোনো অপরিচিত নম্বর থেকে মেসেজ পাবেন, শুধু তখনই এই সুবিধা কাজে লাগিয়ে কাউকে ব্লক করা যাবে। পরিচিত কোনো নম্বর ব্লক করার ক্ষেত্রে এই শর্টকাট প্রযোজ্য হবে না। 

চলতি বছরের শুরুতেই নতুন ফিচারের ঘোষণা দিয়েছিল হোয়াটসঅ্যাপ। এত দিন হোয়াটসঅ্যাপে তিনটি চ্যাট পিন করে রাখা গেলেও এখন থেকে পাঁচটি চ্যাট পিন করা যাচ্ছে। বিভিন্ন চ্যাট, মেসেজের ভিড়ে অনেক জরুরি চ্যাট হারিয়ে যায়। প্রয়োজনের সময় সেগুলো দ্রুত খুঁজে পাওয়া কঠিন হয়। সেই সমস্যা দূর করতেই এই মেসেজ ‘পিন’ ফিচার।