এরদোগান ও রাইসির ফোনালাপ

ইসরাইল ও হামাসের মধ্যকার চলমান যুদ্ধ নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মধ্যে ফোনালাপ হয়েছে।

এরদোগানের কার্যালয় জানিয়েছে, তাদের আলোচনায় গাজায় ইসরাইলের সাম্প্রতিক কর্মকাণ্ড, ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তা প্রচেষ্টা এবং ওই অঞ্চলে স্থায়ী যুদ্ধবিরতি নিশ্চিত করার সম্ভাব্য পদক্ষেপ অন্তর্ভুক্ত ছিল। খবর ডেইলি সাবাহর। 

এরদোগান ফিলিস্তিনি ভূখণ্ডে ‘ইসরাইলি নৃশংসতার’ বিরুদ্ধে ইসলামী বিশ্ব, বিশেষ করে তুরস্ক ও ইরানের ঐক্যবদ্ধ অবস্থানের তাৎপর্যের ওপর গুরুত্বারোপ করেছেন।

নেতৃবৃন্দ দু’দেশের মধ্যে আসন্ন উচ্চ পর্যায়ের সহযোগিতা কাউন্সিলের প্রস্তুতি ও এজেন্ডা নিয়ে মতবিনিময় করেন।

চলতি মাসের শুরুতে উজবেকিস্তানে তাদের সাম্প্রতিক মুখোমুখি বৈঠকের পর এ ফোনালাপ হলো, যেখানে তারা দ্বিপাক্ষিক সম্পর্ক এবং গাজার ক্রমবর্ধমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

প্রসঙ্গত, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানের সঙ্গে আলোচনার জন্য গত ১ নভেম্বর আঙ্কারা সফর করেন। বৈঠকে উভয় পক্ষ ইসরাইলের আগ্রাসন বন্ধ, ওই অঞ্চলে মানবিক সহায়তা প্রদান এবং উত্তর গাজা উপত্যকায় নাগরিকদের বাস্তুচ্যুত হওয়া রোধসহ মৌলিক কয়েকটি বিষয় মোকাবিলায় যৌথ প্রচেষ্টার প্রতিশ্রুতি দেয়।

দোহায় কাতারের কর্মকর্তা ও হামাসের রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে আলোচনার পর এরদোগান ও তার প্রতিনিধিদল আঙ্কারায় পৌঁছান।