এশিয়া অঞ্চলের নিরাপত্তা নষ্ট করছে যুক্তরাষ্ট্র: রাশিয়া

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নতুন সামরিক জোট তৈরি করে এই অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতিকে ক্রমশ দুর্বল করে তুলছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। চীনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ইগর মরগুলভ এ অভিযোগ করেছেন। খবর আনাদোলু।

চীনের রাষ্ট্র পরিচালিত সিজিটিএন টেলিভিশন নেটওয়ার্ককে দেওয়া একটি সাক্ষাৎকারে মরগুলভ বলেন, এরই মধ্যে একটি সামরিক ব্লক তৈরি করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে দেখানো হচ্ছে এখানে একটি অস্ট্রেলিয়ান পারমাণবিক সাবমেরিন বহর তৈরি করা হচ্ছে। কিন্তু এ ব্লকের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। আর এগুলোর পেছনে নিশ্চিতভাবে এই অঞ্চলে ন্যাটোর সামরিক-প্রযুক্তিগত সম্ভাবনা নিয়ে আসার সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে।

রাষ্ট্রদূত বলেন, নতুন এই জোট বা ব্লক নতুন সমস্যা নিয়ে আসবে। নিজের উপস্থিতির ন্যায্যতা তৈরির জন্য তারা এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা ক্ষুণ্ন করবে। এরই ধারাবাহিকতায় এখানে ন্যাটো উপস্থিত হবে। আর এই পুরো ব্যাপারটিতে আমি ইতিবাচক কোনো কিছু দেখতে পাচ্ছি না।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ন্যাটোর উপস্থিতি থেকে উদ্ভূত চ্যালেঞ্জ ও হুমকির ব্যাখ্যা দিয়ে রাশিয়া ও চীনকে বিদ্যমান নিরাপত্তা কাঠামো রক্ষার জোর প্রচেষ্টা চালাতে হবে বলে উল্লেখ করেন মরগুলভ। যারা এ বিষয়টি এখনও উপলব্ধি করতে পারছে না, তাদেরকেও এ বিষয়টি বোঝাতে হবে। এই অঞ্চলের সমমনাদের সাথে সামরিক ও সামরিক-প্রযুক্তিগত সহযোগিতা বৃদ্ধি করে এ চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এ সময় তিনি রাশিয়া ও চীনের নিয়মিত যৌথ সামরিক মহড়ার ওপরও গুরুত্বারোপ করেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বেইজিংয়ের অবস্থানকে ভারসাম্যপূর্ণ বলে অভিহিত করে মরগুলভ শান্তি মীমাংসায় অবদান রাখার জন্য চীনা বন্ধুদের ইচ্ছাকে স্বাগত জানান। তিনি বলেন, মস্কো চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক উপস্থাপিত ১২-দফা শান্তি উদ্যোগ বিবেচনা করছে। এ শান্তি উদ্যোগে উল্লেখিত অনেক ধারণাই রাশিয়ার অবস্থানের সাথে সঙ্গতিপূর্ণ।

চীনে নিযুক্তর রুশ রাষ্ট্রদূত বলেন, চলমান অভিযানের সমাপ্তি টানতে রাশিয়া সব সময়ই শান্তি আলোচনার পথ খোলা রেখেছে। কিন্তু আমরা দেখতে পাচ্ছি, শান্তি আলোচনার প্রয়োজনীয় পরিবেশ এখনও তৈরি হয়নি। কারণ কিয়েভকে যারা পরিচালনা করে তারা কিয়েভকে এটি করতে দিচ্ছে না। তিনি অবিলম্বে আলোচনায় বসার জন্য সবার প্রতি আহ্বান জানান।