ওমানের বইমেলায় সৌদি আরবের ১০ হাজার কোরআন বিতরণ

ওমানের ২৮তম মাসকট আন্তর্জাতিক বইমেলায় সৌদি আরব পবিত্র কোরআনের ১০ হাজার কপি বিতরণ করেছে। দেশটির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনায় এই কার্যক্রম পরিচালিত হয়।

গত ২১ ফেব্রুয়ারি শুরু হওয়া এ বইমেলা শেষ হয় ২ মার্চ (শনিবার)। মাসকাটের ওমান কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে আয়োজিত ১১ দিনব্যাপী এ বইমেলায় সাহিত্য ও জ্ঞান বিনিময়ের বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

বইমেলায় অংশগ্রহণকারী সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের প্যাভিলিয়নে দর্শনার্থীরা সৌদি সাহিত্য ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারেন। ইসলাম প্রচার ও অন্যান্য কার্যক্রমের জন্য সৌদি আরবের প্রশংসা করেন তারা।

এই প্যাভিলিয়নে ৭৭টি বিদেশি ভাষায় অনুবাদসহ কোরআনের বিভিন্ন ধরনের কপি প্রদর্শন করা হয়। এছাড়াও, কোরআনের ইতিহাস, কোরআন মুদ্রণের ইতিহাসসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। বইমেলা জুড়ে দর্শনার্থীদের জন্য ১০ হাজার কোরআনের কপি বিতরণ করা হয়। সৌদি আরবের কিং ফাহদ গ্লোরিয়াস কুরআন প্রিন্টিং কমপ্লেক্স থেকে মুদ্রিত এসব কোরআন ছিল বিভিন্ন আকারের এবং বিভিন্ন ভাষায়।

এ বছরের মাসকাট বইমেলায় ৩৪টি দেশের ৮৪৭টি প্রকাশনা সংস্থা অংশ নিয়েছে। এতে ১৯ হাজার ওমানি বই সহ মোট ছয় লাখ ২২ হাজার বই ও অন্যান্য প্রকাশনা প্রদর্শিত হয়েছে।