কড়াইল বস্তিতে লাগা আগুন নিয়ন্ত্রণে

একটি হোটেলের চুলা থেকে রাজধানীর কড়াইল বস্তিতে আগুনের সূত্রপাত হয়। ৪৫ মিনিটের আগুনে অন্তত ৫০ থেকে ৬০টি ঘর পুড়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। 

আজ রোববার বিকেল ৪টা ৩৮ মিনিটে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট চেষ্টা চালিয়ে সন্ধ্যা ৫টা ৩৩ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। 

অগ্নিকাণ্ডে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও অন্তত ৬০টি ঘর পুড়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী। 

তাজুল ইসলাম বলেন, একটি হোটেলের চুলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে আমরা প্রাথমিকভাবে ধারণা করছি। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের কুর্মিটোলা ও মোহাম্মদপুরের স্টেশন থেকে ৯টি ইউনিট ঘটনাস্থলে আসে, ৪৫ মিনিটের প্রচেষ্টায় তাঁরা আগুন নিয়ন্ত্রণ আনে। 

ঘটনাস্থলে দেখা গেছে, ঘর পোড়ায় অনেক ভুক্তভোগী আহাজারি করছেন। অনেক বাসিন্দা হাতের কাছে যা পেয়েছে তা নিয়েই ঘর থেকে দৌড়ে বের হয়েছেন। 

অল্প সময়ের আগুনে মুহূর্তেই নিঃস্ব হয়ে গেছে ৬০টি খেটে খাওয়া পরিবার। এই বস্তিতে বসবাসকারী সবাই শ্রমজীবী মানুষ। তাদেরই একজন মহর আলী। তিনি পোশাক শ্রমিক। তিনি জানান, ঘটনার সময় তিনি ঘরেই ছিলেন। তার ঘরের ৪ লাখ টাকার জিনিসপত্র পুড়েছে। 

লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী বলেন, কড়াইল বস্তিতে আগুনের ঘটনা ঘটেছে চুলা থেকে। ফায়ার সার্ভিসের সদস্যরা সন্ধ্যা ৫টা ৩৩ মিনিটে ৪৫ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে নিয়ে এসেছে। বস্তিটিতে কয়েকশ ঘরবাড়ি আছে। ঘনবসতিপূর্ণ হওয়ায় আগুন দ্রুত ছড়িয়েছে। তবে ক্ষয়ক্ষতির বিষয়ে এখনো বলা যাচ্ছে না।