কর্ণাটকের স্কুল থেকে হিজাব নিষেধাজ্ঞা বাতিল হচ্ছে

কর্ণাটকে সরকারি স্কুল থেকে হিজাব নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। দক্ষিণ ভারতের কংগ্রেস–শাসিত এই রাজ্যের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া শুক্রবার এই ঘোষণা দিয়েছেন। এক অনুষ্ঠানে এ বিষয়ে সরকারের মনোভাবের কথা জানানোর পরই তিনি এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে তা ঘোষণা করেন।

মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি ইতিমধ্যেই সরকারি কর্তাদের বলেছি, ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে।’ বিজেপি সরকারের আমলে ২০২২ সালে রাজ্যের সরকারি স্কুলের শ্রেণিকক্ষে মুসলমান শিক্ষার্থীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেই সিদ্ধান্ত নিয়ে রাজ্যে অশান্তি ও উত্তেজনা ছড়িয়েছিল। বিষয়টি গড়িয়েছিল আদালত পর্যন্ত।

এতে কার কী বলার থাকতে পারে? অন্যায়ই–বা কোথায়?’ মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বিজেপিকে দোষারোপ করে বলেন, ‘এই দলটা পোশাক, জাত, খাদ্যাভ্যাস নিয়ে মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করছে। সমাজকে বিভক্ত করছে।’ তিনি বলেন, ‘স্রেফ ভোট পাওয়ার জন্য আমরা রাজনীতি করি না। করবও না।’

কর্ণাটকসহ বিভিন্ন রাজ্যে শুধু হিজাবই নয়, আজানের মাইক বন্ধ, হালাল মাংস বেচাকেনা নিয়েও নানান নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ও হচ্ছে। সম্প্রতি মধ্যপ্রদেশে সরকার গঠনের পর মুখ্যমন্ত্রী মোহন যাদব প্রকাশ্যে মাছ–মাংস বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছেন। নির্দেশ মানা হচ্ছে কি না, তা দেখতে বলা হয়েছে খাদ্য দপ্তর, পুলিশ ও প্রশাসনকে। ধর্মস্থানে লাউড স্পিকার বাজানো যাবে না বলেও নির্দেশনা জারি করা হয়েছে।