কলকাতায় অ্যাডিনো ভাইরাস আতঙ্ক, আরও ৬ শিশুর মৃত্যু

করোনা সংক্রমণের ঘটনা অনেকটা কমে এলেও কলকাতায় নতুন করে আতঙ্কের সৃষ্টি করেছে অ্যাডিনো ভাইরাস। এই অ্যাডিনো ভাইরাস সংক্রমণের সঙ্গে যুক্ত হয়েছে নিউমোনিয়া। ফলে অ্যাডিনোভাইরাস এবং নিউমোনিয়ার জোড়া সংক্রমণের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে কলকাতাজুড়ে। 

গত ২৪ ঘণ্টায় অ্যাডিনো ভাইরাসের সংক্রমণে কলকাতার বি সি রায় শিশু হাসপাতালে আরও ছয় শিশুর মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে গত জানুয়ারি থেকে গতকাল শুক্রবার পর্যন্ত অ্যাডিনো ভাইরাসের সংক্রমণে কলকাতায় মোট ৫৮ শিশুর মৃত্যু হয়েছে। 

তবে রাজ্য সরকার বলছে, এবার গরম বেশি পড়েছে। এ কারণে আগামী কয়েকদিনের মধ্যে কলকাতায় অ্যাডিনো ভাইরাসের সংক্রমণ অনেকটা কমে আসার সম্ভাবনা রয়েছে। 

অ্যাডিনো ভাইরাস সংক্রমণের লক্ষণ হলো শিশুর জ্বর, সর্দি–কাশি, বমি ইত্যাদি। এই রোগের শিকার হয়ে এখন বহু শিশুর পরিবার ছুটছে বড় হাসপাতালের দিকে। বেশি ভিড় জমছে কলকাতার বেলেঘাটার আইডি হাসপাতাল, মানিক তলার বিসি রায় শিশু হাসপাতাল এবং কলকাতার মেডিকেল কলেজ হাসপাতালে। 

গত বুধবার সকালে পশ্চিমবঙ্গের স্বাস্থ্যসচিব বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করে এই রোগ মোকাবিলার জন্য নির্দেশ দিয়েছেন। জারি করা হয়েছে ১০ দফা পরামর্শ। 

গত বুধবার অ্যাডিনো ভাইরাসের সংক্রমণে কলকাতায় ৫ শিশুর মৃত্যু হয়। বৃহস্পতিবার মারা যায় আরও ৫ শিশু । এই রোগ মোকাবিলায় রাজ্য সরকার বিসি রায় শিশু হাসপাতালে ৭২ এবং বেলেঘাটার আইডি হাসপাতালে ৫০টি অতিরিক্ত শয্যা বাড়ানোর নির্দেশ দিয়েছে। একই সঙ্গে কলকাতার বড় বড় হাসপাতালগুলোকে শিশুদের চিকিৎসায় পর্যাপ্ত ওষুধ ও সরঞ্জাম মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।