কাবার ইমাম হিসেবে চার দশক পূর্ণ করলেন আস-সুদাইস

মক্কার পবিত্র মসজিদুল হারামের ইমাম হিসাবে চার দশক পূর্ণ করেছেন শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস। মাত্র ২২ বছর বয়সে কাবা শরিফের ইমাম হিসেবে নিয়োগ পেয়েছিলেন তিনি। গতকাল তার সেই দায়িত্ব পালনের ৪০ বছর পূর্ণ হলো।

মসজিদুল হারামের ইমাম হিসেবে যারা দায়িত্ব পালন করছেন, তাদের মধ্যে সবচেয়ে সুপরিচিত শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস। সুললিত কণ্ঠে পবিত্র কোরআন তিলাওয়াতের জন্য পুরো মুসলিম বিশ্বে তিনি সুপরিচিত। পাশাপাশি নিজের পরিচালনায় হারামাইন শরিফাইনের ব্যবস্থাপনাকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

১৪০৪ হিজরির ২২ শাবান (মে ১৯৮৪) মসজিদুল হারামের খতিব ও ইমাম হিসেবে নিয়োগ পান আবদুর রহমান আল-সুদাইস। সাবেক সৌদি বাদশাহ ফাহাদ বিন আবদুল আজিজের রাজকীয় নির্দেশনায় তাকে নিয়োগ দেওয়া হয়। আসর নামাজের ইমামতির মধ্য দিয়ে তিনি দায়িত্ব পালন শুরু করেন। দায়িত্ব পালনের এক পর্যায়ে তিনিই কাবার প্রধান ইমাম নিযুক্ত হন।

২০১২ সালে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদের প্রধান হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়। ২০১৪ সালে মসজিদে নববীতে প্রথমবারের মতো ইমামতির দায়িত্ব পালন করেন তিনি। কাবা শরিফে তিনি দীর্ঘদিন ধরে তারাবির নামাজও পড়িয়ে আসছেন। ২০২০ সালে মসজিদুল হারামে তার ইমামতিতে তারাবির নামাজের তিন দশক পূর্ণ হয়।

শায়খ আবদুর রহমান আল-সুদাইস ১৯৬০ সালের ১০ ফেব্রুয়ারি সৌদি আরবের কাসিম অঞ্চলের বুকাইরায় জন্মগ্রহণ করেন। তিনি বনু আসাদ বিন রবিয়াহ বিন নাজার গোত্রের আনজা শাখার সন্তান। তার বাবার নাম আবদুল আজিজ ও মায়ের নাম ফাহদা রউফ।

তিনি মাত্র ১২ বছর বয়সে পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করেন। ১৯৭৯ সালে তিনি মাহাদ আল-রিয়াদ আল-ইলমি থেকে উচ্চমাধ্যমিক এবং ১৯৮৭ সালে ইমাম মুহাম্মাদ বিন সাউদ ইসলামিক বিশ্ববিদ্যালয়ের উসুলুল ফিকাহ বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের শরিয়াহ বিভাগ থেকে ১৯৯৫ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। কর্মজীবনে তিনি একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৫ সালে দুবাই ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডের বর্ষসেরা ইসলামী ব্যক্তিত্ব হিসেবে সম্মাননা পুরস্কার লাভ করেন তিনি।