কারো সঙ্গে আমরা যুদ্ধে জড়াতে চাই না : ওবায়দুল কাদের 

ঢাকা আলোচনার মাধ্যমে সমাধানে বিশ্বাসী। কারও সাথে যুদ্ধে জড়াতে চায় না বাংলাদেশ। এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনে ফরম বিক্রি কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

মিয়ানমার সংকট তাদের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে সংকট সমাধানে দু’পক্ষের আলোচনা জরুরি বলেও জানান তিনি। এসময় কাদের বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে নেতিবাচক কোনো শঙ্কা নেই। বিষয়টি জাতিসংঘের নজরে আছে।

শুধু মিয়ানমারের সরকার পক্ষের সঙ্গে আলোচনা করে সীমান্ত সুরক্ষিত করা সম্ভব কিনা, এমন এক প্রশ্নের জবাব দেন ওবায়দুল কাদের। বলেন, সরকারের সঙ্গে সরকারের আলোচনা হবে। আরাকান আর্মির সঙ্গে আলোচনা কেন করতে যাব, এমন প্রশ্নও করেন তিনি। কথার পরিপ্রেক্ষিতে বিএনপির উদাহরণ টানেন তিনি। বলেন, দলটি আওয়ামী লীগ সরকারকে বিরক্ত (ডিস্টার্ব) করছে। তাই বলে অন্য দেশ আমাদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে আলোচনার জন্য বিএনপিকে ডাকবে না।

সংরক্ষিত নারী আসন নিয়ে ওবায়দুল কাদের বলেন, দলের ত্যাগী ও পরীক্ষিতদের মনোনয়ন দেবেন শেখ হাসিনা। মনোনয়ন বোর্ডের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ১০ ফেব্রুয়ারি গণভবনে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। এ সভায় উপজেলা ও সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আলোচনা হবে। উপজেলা নির্বাচনেও দলীয় প্রতীক থাকছে না বলেও জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।