কুয়েতের নতুন আমির শেখ মিশেল

কুয়েতের নতুন আমির মনোনীত হয়েছেন শেখ মিশেল আল-আহমেদ আল-সাবাহ। তার বয়স ৮৩ বছর। শনিবার (১৬ ডিসেম্বর) দেশটির আমির শেখ নাওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর মৃত্যুর পর তার সৎভাই শেখ মিশেলকে দেশটির নতুন আমির হিসেবে ঘোষণা করা হয়। খবর আল আরাবিয়া।

কুয়েতের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে জানা গেছে, শনিবার দেশটির কুয়েতের উপ-প্রধানমন্ত্রী যুবরাজ মিশেলের নতুন আমির হওয়ার খবরটি ঘোষণা করেন। এর আগে ৮৬ বছর বয়সী আমির শেখ নাওয়াফের ইন্তেকালের ঘোষণা দেওয়া হয়। তবে কী কারণে ৮৬ বছর বয়সী আমির শেখ নাওয়াফের মৃত্যু হয়েছে, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

তবে জানা গেছে, বেশ কয়েক বছর ধরেই অসুস্থ ছিলেন শেখ নাওয়াফ। জটিল শারিরীক সমস্যার কারণে গত মাসে তাকে জরুরিভাবে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার মৃত্যুতে কুয়েতে ৪০ দিনের শোক ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে সরকারি দপ্তরগুলো তিনদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কুয়েত আমিরের মৃত্যুতে বিভিন্ন দেশের নেতারা সমবেদনা জানিয়েছেন।

২০২০ সালের সেপ্টেম্বরে সৎভাই ও তৎকালীন আমির শেখ সাবাহ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর মৃত্যুর পর শেখ নাওয়াফ কুয়েতের আমির হিসেবে শপথ গ্রহণ করেন। ২০০৬ সালেই শেখ নাওয়াফকে দেশটির পরবর্তী আমির হিসেবে ঘোষণা দেওয়া হয়েছিল। ২০২১ সালে যুবরাজ শেখ মিশেলের হাতে তার বেশির ভাগ দায়িত্ব হস্তান্তর করেন। সে বছরই কাতারের পরবর্তী আমির হিসেবে শেখ মিশেলকে মনোনীত করা হয়।

এদিকে কুয়েতের সংবিধান অনুযায়ী শেখ মিশেল পার্লামেন্টে শপথ গ্রহণের মধ্য দিয়ে দেশটির আমির হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন। এরপর তিনি নিজের উত্তরসূরি ঘোষণার জন্য সর্বোচ্চ এক বছর সময় পাবেন।