কেন্দ্রীয় ছাত্র জমিয়তের উদ্যোগে ছাত্র জমিয়ত ঢাকা মহানগরীর চার শাখার নির্বাচিত দায়িত্বশীলদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সন্ধ্যায় পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্র জমিয়ত বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ছাত্র জমিয়ত বাংলাদেশ ঢাকা মহানগরীর চার শাখা ( উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ) এর নির্বাচিত দায়িত্বশীলদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

 কেন্দ্রীয় সভাপতি রিদওয়ান মাযহারীর সভাপত্বিতে ও সাধারণ সম্পাদক কাউসার আহমদ এবং পাঠাগার সম্পাদক এনামুল হাসান নাইমের যৌথ সঞ্চালনায় উক্ত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি মাওলানা উবায়দুল্লাহ ফারুক। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন জমিয়ত মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা উবায়দুল্লাহ ফারুক বলেন, ছাত্র জমিয়তের প্রতিটি কর্মীকে প্রশিক্ষণের মাধ্যমে পরিষ্কারভাবে হক ও বাতিল সম্পর্কে ধারণা রাখতে হবে। ফিরাকে বাতেলার বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করতে হবে।

তিনি আরোও বলেন, আজকে আমাদের স্কুল পড়ুয়া সন্তানরা কুফুরী আকিদায় গড়ে উঠছে। তারা ভ্রান্ত ধর্মের বই-পুস্তক পড়ে সেই ধর্মের অনুসরণ করছে। তাই আমাদেরকে ভ্রান্ত ধর্মের বিপরীতে ইসলামের সৌন্দর্য তুলে ধরে বই-পুস্তক লিখতে হবে। তাহলে যথাযথভাবে বাতিল ফেরকার মোকাবেলা করা সম্ভব হবে।

তাই প্রতিটি দায়িত্বশীলকে কঠোর পরিশ্রম করে নিজেদের প্রতিভা বিকাশের মাধ্যমে যোগ্যতার সাক্ষর পেশ করতে হবে।এবং সেই যোগ্যতার ভিত্ত্বিতে ইসলামের সৌন্দর্য তুলে ধরতে হবে।

প্রধান বক্তার বক্তব্যে জমিয়ত মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দি বলেন, প্রশিক্ষণ জীবনের অবিচ্ছেদ্য অংশ। অথচ প্রশিক্ষণ ছাড়াই আমাদের জীবন শেষ হয়ে যাচ্ছে। প্রতিটি প্রয়োজনীয় বিষয়ের জন্য প্রশিক্ষণ আবশ্যক। প্রশিক্ষণের মাধ্যমে একজন মানুষ দ্রুত মানজিলে পৌঁছতে পারে। আমাদের প্রশিক্ষণহীনতার কারণে পদে পদে আমরা হোঁচট খাচ্ছি। তাই প্রশিক্ষণকে জীবনের গুরুত্বপূর্ণ অংশ মনে করতে হবে। প্রশিক্ষণের বিস্তৃতি ব্যাপক, এর প্রত্যেকটা অংশকে আমাদের আয়ত্ত্বে আনা অত্যাবশ্যক।

তিনি আরোও বলেন, ছাত্রজীবনের সকল শিক্ষাই প্রশিক্ষণ। ভুল প্রশিক্ষণ জাতি গঠনে ভুল করে। এলোমেলো শিক্ষা অথর্ব প্রজন্ম তৈরি করবে। তাই আমাদের সঠিক ব্যক্তি থেকে সঠিক প্রশিক্ষণ ও সঠিক শিক্ষা অর্জন করা উচিত।তাই ছাত্র জমিয়তের প্রতিটি শাখায় নিয়মতান্ত্রিকভাবে প্রশিক্ষণের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে।

সভাপতির বক্তব্যে রিদওয়ান মাযহারী বলেন, মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি ধাপেই মানুষ প্রশিক্ষণের মুখাপেক্ষী। ব্যক্তি জীবন, পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয়, সাংগঠনিক, শিক্ষা ও কর্মজীবনে মানুষের যথেষ্ট পরিমাণ প্রশিক্ষণের প্রয়োজন। পর্যাপ্ত প্রশিক্ষণের অভাবে আজ সারা বিশ্বে মানুষের প্রতিটি ক্ষেত্রে অধপতন পরিলক্ষিত হচ্ছে।  আগামীর প্রজন্মকে প্রশিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যেই আমাদের প্রশিক্ষণের সকল আয়োজন।

উক্ত কর্মশালায় ছাত্র জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সা’আদ বিন জাকির ও অর্থ সম্পাদক মারুফ বিল্লাহ সহ কেন্দ্রীয় দায়িত্বশীল ও মহানগরীর চার শাখার আওতাধীন বিভিন্ন থানা, ওয়ার্ড ও ক্যাম্পাসের নির্বাচিত দায়িত্বশীলগণ উপস্থিত ছিলেন।