‘কোনো অপরাধ প্রমাণ না হ‌ওয়া সত্ত্বেও দুই বছর বন্দী রাখা সুস্পষ্ট মানবাধিকার লঙ্ঘন’

বাংলাদেশ খেলাফত ছাত্র মজলিস 

মাওলানা মুহাম্মাদ মামুনুল হকসহ সকল মজলুম কারাবন্দীর নিঃশর্ত মুক্তি দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ খেলাফত ছাত্র মজলিস। 

আজ (৫ রমজান, ২৮ মার্চ, মঙ্গলবার) বেলা এগারোটা থেকে জাতীয় প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত এই মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ খেলাফত ছাত্র মজলিসের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা রাকিবুল ইসলাম।

তিনি তার বক্তব্যে বলেন, মামুনুল হকের অপরাধ হলো, তিনি দুর্নীতিবাজদের মুখোশ উন্মোচন করেছিলেন। যারা দিল্লিতে বসে বাংলাকে শোষণ করার পায়তারা চালাচ্ছিল সেই দাদা বাবুদের বিরুদ্ধে জনগণকে জাগ্রত করতে চেয়েছিলেন। এজন্য‌ই তিনি আজ কারারুদ্ধ।

তিনি আরো বলেন, মামুনুল হককে যখন কারাবন্দী করা হয় তখন তার নামে কোন মামলা ছিল না। কারাবন্দী করার পর তার নামে এক একটি করে মামলা দেওয়া হয়। যার সবগুলোই ছিল ভিত্তিহীন। মামুনুল হক এ দেশের সর্বস্তরের জনতার হৃদয়ে স্থান করে নিয়েছেন। মামুনুল হকের মুক্তির জন্য এ দেশের জনতাকে নিয়ে আমরা দুর্বার আন্দোলন গড়ে তুলবো ইনশাআল্লাহ।

সংগঠনের সভাপতি মোল্লা মুহাম্মাদ খালিদ সাইফুল্লাহ মানববন্ধনের সভাপতির বক্তব্যে বলেন, ২০২১ সালের ৫ই রমজান এই ফ্যাসিবাদী সরকার রমজানের পবিত্রতাকে ক্ষুন্ন করে মাওলানা মুহাম্মাদ মামুনুল হককে গ্রেফতার করে। আজ দুই বছর হলে গেলেও তিনি কারাগারে বন্দী। এই দুই বছরে সরকারের পা চাটা প্রশাসন তাঁর বিরুদ্ধে কোনো অভিযোগ প্রমাণ করতে পারেনি। তার পরও তাকে জামিন দেয়া হচ্ছে না। এটা সুস্পষ্ট মানবাধিকার লঙ্ঘন। 

তিনি আরো বলেন, শীর্ষ কয়েকজন আলেম বন্দী থাকায় দেশের গুরুত্বপূর্ণ অনেকগুলো মাদ্রাসার নিয়মিত শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে। এতে ছাত্রদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। আমরা সরকারকে অনুরোধ করছি মাওলানা মুহাম্মাদ মামুনুল হক, মাওলানা সাখাওয়াত হুসাইন রাজী, মাওলানা মনির হুসাইন কাসেমী, মাওলানা নূর হোসাইন নূরানী, মাওলানা হারুন ইজহার, মাওলানা রফিকুল ইসলাম মাদানী, মাওলানা মাহমুদুল হাসান গুনবীসহ সকল মজলুম কারাবন্দীদের দ্রুত সময়ের মধ্যে মুক্তি দিন। না হয় এই মুক্তি আন্দোলন ভিন্নমতের সাথে মিলে সরকার পতনের দিকে গড়াতে পারে। এতে দেশ অশান্ত হলে এর দায় সরকারকে নিতে হবে। 

সরকারের উদ্যেশ্যে বক্তারা বলেন, মিথ্যা মামলা দায়েরের যে সংস্কৃতি শুরু করেছেন তা বন্ধ না করলে ভবিষ্যতে এর মাশুল আপনাদের গুনতে হবে। 

উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সাবেক সভাপতি মাওলানা জাহিদুজ্জামান, সাবেক সভাপতি মাওলানা জাকির হুসাইন, সাবেক সভাপতি পরিষদ সদস্য মাওলানা আব্দুল্লাহ আশরাফ, সাবেক সভাপতি পরিষদ সদস্য মাওলানা শহিদুল ইসলাম ও সাবেক সভাপতি পরিষদ সদস্য মাওলানা মাহমুদুল হাসান সাগরসহ সংগঠনের বিভিন্ন স্তরের দায়িত্বশীলবৃন্দ।