কোরআন অবমাননাকারী সালওয়ান মোমিকা নরওয়েতে গ্রেপ্তার

ইরাকি শরণার্থী সালওয়ান মোমিকাকে নরওয়েতে গ্রেপ্তার করা হয়েছে। তাকে এখন সুইডেনে ফেরত পাঠানো হবে। ৪ এপ্রিল, বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপি এই তথ্য জানিয়েছে। মোমিকা গত বছর একাধিকবার কোরআন পোড়ানোর মাধ্যমে মুসলিম বিশ্বে ক্ষোভ সৃষ্টি করেছিল।

ইরাকি খ্রিস্টান মোমিকা গত সপ্তাহে জানিয়েছিলেন,  তিনি সুইডেন ছেড়ে নরওয়েতে চলে গেছেন। সেখানে তিনি আশ্রয় নেওয়ার পরিকল্পনা করেছেন। এই মোমিকা গত বছর সুইডেনে বেশ কয়েকটি বিক্ষোভে কোরআনের কপি পুড়িয়েছেন।   

নরওয়ের রাজধানী অসলোর একটি আদালতের রায় অনুসারে, মোমিকাকে ২৮ মার্চ গ্রেপ্তার করা হয়। ৩০ মার্চ শুনানির পর, আদালত তাকে চার সপ্তাহের জন্য আটক রাখার সিদ্ধান্ত নেয়। ইউরোপীয় ইউনিয়নের আইন অনুসারে, এই সময়ের মধ্যে নরওয়েজিয়ান ডিরেক্টরেট অব ইমিগ্রেশন (ইউডিআই) তাকে ফেরত পাঠানোর জন্য সুইডেনে অনুরোধ করবে।  

আদালতের রায়ে বলা হয়েছে, সব ধরনের প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর তাকে সুইডেনে ফেরত পাঠানো হবে।

মোমিকার কোরআন পোড়ানোর ঘটনা মুসলিম দেশগুলোতে ব্যাপক ক্ষোভ ও নিন্দার জন্ম দিয়েছে। গত বছরের জুলাই মাসে ইরাকি বিক্ষোভকারীরা বাগদাদে সুইডিশ দূতাবাসে দুবার হামলা করে। দ্বিতীয়বার তারা দূতাবাস কম্পাউন্ডের মধ্যে আগুন লাগিয়ে দেয়। 

সুইডিশ সরকার কোরাআন পোড়ানোর ঘটনার নিন্দা জানিয়েছিল। পাশাপাশি বাক স্বাধীনতার দোহাই দিয়ে এ ধরনের ঘৃণ্য কাজের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে অস্বীকার করেছিল।   

এদিকে সুইডেনের অভিবাসন সংস্থা গত বছরের অক্টোবরে মোমিকার রেসিডেন্সি পারমিট প্রত্যাহার করেছিল। কিন্তু তাকে দেশটিতে অস্থায়ী বসবাসের অনুমতি দেওয়া হয়েছিল।

সূত্র: এএফপি