কোরআন অবমাননা অব্যাহত রাখার ঘোষণা পালুডানের

পবিত্র কোরআন অবমাননা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন উগ্রপন্থী বর্ণবাদী রাজনীতিক রাসমুস পালুডান। এখন থেকে প্রতি শুক্রবার কোরআনের কপিতে অগ্নিসংযোগ করবেন বলে জানিয়েছেন তিনি।

তুর্কি দৈনিক সাবাহ জানিয়েছে, গতকাল ইনস্টাগ্রামে একটি পোস্ট করেন পালুডান, সেখানে শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের একটি মসজিদের সামনে মুসলমানদের ধর্মগ্রন্থে অগ্নিসংযোগ করার পরিকল্পনার কথা লিখেছেন তিনি।

নিজেকে ‘খ্রিস্টান দেশে বসবাসকারী একজন খ্রিস্টান’ পরিচয় দিয়ে পালুডান লিখেছেন, বিকেলে তিনি কোরআনের একটি কপি ও ম্যাচকাঠি নিয়ে হাজির হবেন। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ শুক্রবার জুমার সময় পুলিশ পাহারায় এক মসজিদের সামনে পবিত্র কোরআনের এক কপিতে তিনি অগ্নিসংযোগ করেন।

এদিকে সুইডিশ প্রচারমাধ্যম সামনিটের সঙ্গে এক সাক্ষাৎকারে পালুডান বলেছেন, যতক্ষণ পর্যন্ত (তুর্কি প্রেসিডেন্ট) এরদোয়ান সুইডেনের ন্যাটো জোটে যোগদানে বাধা দেবে, আমি কোরআনে অগ্নিসংযোগ করব। সুইডেন ন্যাটোর সদস্য হওয়া পর্যন্ত প্রতি শুক্রবার দুপুর ২টায় এ কাজ করব।

ডেনমার্ক ও সুইডেনের দ্বৈত নাগরিকত্বধারী এ রাজনীতিক বলেন, আমি বলেছি যে সুইডেন একবার ন্যাটোর সদস্য হলে আমি তুর্কি দূতাবাসের সামনে আর কোরআনে আগুন দিব না। এটা এরদোয়ানের দোষ। তিনি চাইলে এটা থামাতে পারেন।

ডেনমার্কের হার্ড লাইন পার্টির এ নেতা বলেন, আমি জানি এটা করলে রাশিয়ায় কট্টরপন্থী মুসলমানরা ক্ষুব্ধ হবে। ওই চেচেন (রমজান) কাদিরভ রাগ করবে। তার কারণেই কাজটা করব।

এর আগে পালুডান গত শনিবার স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে পবিত্র কোরআনে অগ্নিসংযোগ করলে বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। রাশিয়ার চেচেন প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট রমজান কাদিরভ ওই ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছিলেন।