কোরআন আবমাননা কর্মসূচি স্থগিত করেছে নরওয়ে

আন্তর্জাতিক ডেস্ক


তুরস্কের সতর্কবার্তার পর ইসলামের পবিত্র গ্রন্থ কোরআন শরীফ পোড়ানোর অনুমতি বাতিল করেছে নরওয়ে। বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু এ কথা বলেছেন। খবর আনাদোলু।

তুরস্কের রাজধানী আঙ্কারায় একটি অনুষ্ঠানে বক্তৃতাকালে মেভলুত কাভুসোগলু বলেন, বিশ্বায়নসহ সাম্প্রতিক পরিবর্তনের কারণে বিশ্বে বেশ কিছু নেতিবাচক প্রবণতার সৃষ্টি হয়েছে। ফলে সেখানে ঘৃণামূলক অপরাধ, ইসলামফোবিয়া, বর্ণবাদ, জেনোফোবিয়া, অসহিষ্ণুতা, বৈষম্যের মতো অপরাধ বৃদ্ধি পেয়েছে।

সুইডেন, নেদারল্যান্ডস ও ডেনমার্কে যা ঘটেছে, আপনারা তা দেখেছেন। নরওয়েতেও একই ঘটনা ঘটতে যাচ্ছিল। তারাও একই ধরনের ঘটনার অনুমতি দিয়েছিল। এ কারণে আমরা নরওয়ের রাষ্ট্রদূতকে তলব করেছিলাম। পরে তারা তাদের অনুমতি প্রত্যাহার করে নিয়েছে।

কাভুসোগলু জোর দিয়ে বলেন, মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটন কোনোভাবেই মত প্রকাশের স্বাধীনতা নয়। এটি একটি ঘৃণামূলক অপরাধ।

এর আগে খবরে জানা গেছে, শুক্রবার কোরআন অবমাননার উদ্দেশে একটি বিক্ষোভ করার পরিকল্পনা করেছিল নরওয়ের বিক্ষোভকারীরা। সেখানে তাদের কোরআন পোড়ানোরও কথা ছিল। নরওয়ে কর্তৃপক্ষ এ বিক্ষোভের অনুমতি দেয়। এ খবরে নরওয়ের রাষ্ট্রদূত এরলিং স্কজনসবার্গকে তলব করে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

স্কজনসবার্গকে জানানো হয়, পরিকল্পিত উস্কানিমূলক কাজটি প্রতিরোধ না করার জন্য নরওয়ের দৃষ্টিভঙ্গির তীব্র নিন্দা করে আঙ্কারা। আঙ্কারা প্রত্যাশা করছে, এই ঘৃণামূলক, অগ্রহণযোগ্য অপরাধের অনুমতি প্রত্যাহার করে নেওয়া হবে।

এর আগে গত সপ্তাহে কোরআন অবমাননার ঘটনায় আঙ্কারা সুইডেন, নেদারল্যান্ডস ও ডেনমার্কের রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়ে তীব্র নিন্দা জানিয়েছিল।