খাদ্য-চিকিৎসার অভাবে মারা যাচ্ছে ফিলিস্তিনি শিশুরা

আল-কুদস হাসপাতালে চিকিৎসারত শিশুরা পানীয় দুধ ও খাদ্যের অভাবে পানিশূন্যতায় ভুগছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা রেডক্রিসেন্ট। শনিবার (১১ নভেম্বর) সংস্থাটির সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (পূর্বের টুইটার) এ তথ্য জানানো হয়। খবর আনাদুলু

আন্তর্জাতিক রেডক্রিসেন্ট ও রেড ক্রসের (আইএফআরসি) সভাপতি ফ্রান্সিস রকো গাজার শিশুদের বাঁচাতে বিশ্ববাসীকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, “অনেক হয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায় আর কতদিন চুপ করে থাকবে?”

ফিলিস্তিন রেড ক্রিসেন্ট বলছে হাসপাতালে চিকিৎসারত শিশুদের অবস্থা সবচেয়ে বেশি নাজুক। তারা জানায়, অধিকাংশ শিশুই পানি স্বল্পতায় ভুগছে।

তারা আরও বলেন, জ্বালানি স্বল্পতা ও ক্রমাগত ইসরাইলি হামলার মধ্যেও চিকিৎসা সেবার সাথে সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবকরা রাত-দিন কাজ করে যাচ্ছে।

এদিকে আল-সিফা হাসপাতালের বরাত দিয়ে সামাজিক মাধ্যমে ইসরায়েলি চিকিৎসকদের একটি গ্রুপ বলছে, বিদ্যুতের অভাবে নবজাতকের নিবিড় পরিচর্যা ইউনিট (এনআইসিইউ) বন্ধ হয়ে গেছে। এখন পর্যন্ত দুই শিশুর মৃত্যু ও আরও ৩৭ শিশু আশঙ্কাজনক অবস্থায় আছে।

গত ৭ অক্টোবর শুরু হওয়া যুদ্ধের পর ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ১১ হাজারের অধিক ফিলিস্তিনর মৃত্যু হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।