খানকায়ে মাদানিয়ায় মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানির আগমন

সাইয়্যিদ মাহমুদ মাদানী দা.বা.

গতকাল ১৯শে নভেম্বর (শনিবার) ফিদায়ে মিল্লাত সাইয়্যিদ আস’আদ মাদানী রহ.-এর সুযোগ্য সাহেবজাদা মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী দা.বা.-এর শুভাগমন উপলক্ষে খানকায়ে মাদানিয়ার উদ্যোগে খলিফায়ে ফিদায়ে মিল্লাত মুফতি আনোয়ার মাহমুদ দা.বা.-এর সভাপতিত্বে এবং মাওলানা মুস্তাকিম বিল্লাহর সঞ্চালনায় বাদ ফজর থেকে সকাল ১১টা পর্যন্ত আত্মশুদ্ধিমূলক ইসলাহি মাহফিল অনুষ্ঠিত হয়। 

মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানি সকাল নয়টা চল্লিশ মিনিটে খানকাহর পার্শ্ববর্তী শাঁখচূড়া উচ্চ বিদ্যালয় মাঠে ঢাকা থেকে হেলিকপ্টার যোগে অবতরণ করেন। এরপর মুফতি আনোয়ার মাহমুদ সাহেবের বাড়িতে নাস্তা সেরে পাশের গ্রামে আরো দুটি প্রোগ্রামে অংশগ্রহণ করে অত:পর খানকাহর অনুষ্ঠানস্থলে উপস্থিত হন। 

তিনি বক্তব্যে আত্মীয়-স্বজনদের প্রতি সদ্ব্যবহারের গুরুত্বারোপ করে বলেন— “মহান আল্লাহ তাআলা মানুষ কে সৃষ্টি করেছেন তাঁর ইবাদতের মাধ্যমে আখেরাত লাভের জন্য আর দুনিয়া সৃষ্টি করেছেন মানুষে জন্য। অথচ মানুষ মনে করে তাকে সৃষ্টি করা হয়েছে দুনিয়ার জন্য। এরকমটা মনে করার দ্বারা ঈমান চলে যায়। আর মানুষ তো এই শরীরের নাম নয়, এটাতো শরীর যা মানুষকে ধারণ করে। ক্ষণিকের জন্য মানুষ কে নিয়ে চলে। এই নির্দিষ্ট সময় শেষ হলে মানুষ এই দেহ থেকে আলাদা হয়ে স্থানান্তর হয়ে যাবে। এই মনুষ্য প্রাণের সৃষ্টি পৃথিবীর জন্য নয়, এটা আখেরাতের জন্য। কিন্তু এই সংকীর্ণ সময়ের জন্য শরীর ধারণ করে আমরা নাফরমানিতে লিপ্ত হই। আল্লাহকে মানি না, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে মানি না। আল্লাহ তাআলা আমাদের জন্য যে যে হুকুম দিয়েছেন তা কি আমাদের পর্যন্ত পৌঁছে নি? পৌঁছার পরেও কেনো তা পালন করছি না? ভাইয়ের সাথে, বোনের সাথে, স্ত্রীর সাথে, বাবা মায়ের সাথে কেনো সদ্ব্যাবহার করছি না।”

এছাড়াও আরো আলোচনা করেন— ফিদায়ে মিল্লাত সাইয়্যিদ আসআদ মাদানি রহ. এর বিশিষ্ট খলিফা হযরত মাওলানা রশিদ আহমাদ মকবুল, গফরগাঁও উলামা সমিতির কেন্দ্রীয় সেক্রেটারি ও দুগাছিয়া মাদরাসার মুহতামিম হযরত মাওলানা মাহমুদুল হাসান সালমানী, জামিয়া মাদানিয়া আসাদুল উলুম খুলনার মুহতামিম হযরত মাওলানা এমদাদুল্লাহ কাসেমি, খলিফায়ে ইমামবাড়ি হযরত মাওলানা ইকবাল মাহমুদ, হযরত মাওলানা বায়জিদ মাহমুদ ও হযরত মাওলানা ইউসুফ জামিল হাফিজাহুমুল্লাহ প্রমুখ ওলামায়ে কেরাম।