খানকায়ে হোসাইনিয়া মাদানিয়ার বার্ষিক সম্মেলনে প্রকাশ হচ্ছে শায়খে ইমামবাড়ি রহ. এর স্মারকগ্রন্থ

পয়গাম ডেস্ক : আপডেট : ২২ ডিসেম্বর ২০২২

আজ ২২ ডিসেম্বর প্রকাশিত হচ্ছে খলীফায়ে মাদানী “শায়খে ইমামবাড়ি” শায়খ আবদুল মোমিন রহ. এর স্মারকগ্রন্থ। দীর্ঘ তিন বছরের সাধনার পর স্মারকগ্রন্থটির কাজ সমাপ্ত হল।

শায়খের প্রথম ও প্রধান খলীফা মুফতি মাহবূবুল্লাহ কাসেমীর তত্ত্বাবধানে ও মাওলানা উবায়দুল্লাহ ফারুক, মাওলানা আবদুর রব ইউসুফী, মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া সহ বরেণ্য ওলামায়ে কেরামের পৃষ্ঠপোষকতায়, মাওলানা মুহাম্মদ জসিমুদ্দিন এর সম্পাদনায় খানকায়ে হোসাইনিয়া মাদানিয়া মোমেনশাহী কর্তৃক পরিচালিত ‘আল মোমিন পাবলিকেশন’ স্মারকটি প্রকাশ করছে।

খানকায়ে হোসাইনিয়ার ২২,২৩,২৪ ডিসেম্বর তিন দিনব্যাপী বার্ষিক ইসলাহী মাহফিলের প্রথমদিন ২২ ডিসেম্বর স্মারকটি প্রকাশিত হবে।

মুফতি মাহবূবুল্লাহ’র দীর্ঘ প্রচেষ্টায় শায়খে ইমামবাড়ি রহ. এর জীবনের বিভিন্ন দিক উঠে এসেছে স্মারকটিতে। এতে শায়খের তাসাউফ, তালীম-তরবিয়াত, রাজনীতি ও পারিবারিক বিষয়াদি আলোচনা করা হয়েছে। দেশের উচ্চ পর্যায়ের হাক্কানী আলেমগণ, রাজনীতিবিদ, শিক্ষাবিদ, শায়খের খুলাফা ও পরিবারের সদস্যদের লেখনিতে শায়খের বিভিন্ন স্মৃতিচিহ্ন দিয়ে সাজানো হয়েছে স্মারকটি। ফলে বর্তমান ও পরবর্তী প্রজন্মের জন্য জীবনের অন্যতম পাথেয়ের রূপ ধারণ করেছে স্মারকটি।

উল্লেখ্য, খলীফায়ে মাদানী শায়খে ইমামবাড়ি রহ. ছিলেন, নিভৃতচারী আধ্যাত্মিক সাধক ও যোগ্য রাহবর। তিনি তাসাউফ ও ইসলামী রাজনীতির প্রশিক্ষণ নিয়েছেন শায়খুল আরব ওয়াল আজম, শায়খুল ইসলাম ওয়াল মুসলিমিন সায়্যিদ হোসাইন আহমদ মাদানী রহ. এর কাছ থেকে। শায়খুল ইসলাম ও ইব্রাহিম বালয়াভি রহ. এর মতো ব্যক্তিত্বের কাছে অর্জন করেছেন ইলমে হাদিস।

নিরবচ্ছিন্ন ও একনিষ্ঠভাবে শায়খে ইমামবাড়ি রহ. ইলমে হাদীসের খেদমত করেছেন ছয় দশকেরও বেশি সময়। ২০০৫ থেকে আমৃত্যু সভাপতি ছিলেন উপমহাদেশের ঐতিহ্যবাহী ধর্মীয় রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ -এর। প্রচার বিমুখ এ আলেমে দ্বীন অজপাড়া গাঁয়ে থেকেই দ্বীনি বহুবিধ খেদমত আঞ্জাম দিয়েছেন। তাকে দুনিয়ার মোহ, লোভ, প্রলোভন কোনো কিছুই কখনো স্পর্শ করতে পারেনি।