খাবার অপচয়ে শীর্ষে সৌদি আরব: জাতিসংঘের প্রতিবেদন

বিশ্বব্যাপী খাদ্য সংকট চলছে, এমন সময়েও বিশ্বের অর্ধেক খাবার অপচয় হচ্ছে। আর এ অপচয়ের তালিকায় সবার শীর্ষে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব।

জাতিসংঘের খাদ্য অপচয় প্রোগ্রামের কর্মকর্তা অ্যাডভোকেট সেফ লায়লা ফাতাল্লা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, পরিবারের চাহিদা অনুযায়ী খাবারের ব্যবস্থা করা হলে অপচয়ের হাত থেকে এ বিপুল পরিমাণ খাবার বেঁচে যাবে।

জাতিসংঘের প্রকাশিত তথ্যের সত্যতা নিশ্চিত করে সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষিমন্ত্রী আব্দুর রহমান বিন আব্দুল মোহসেন আল ফাদল বলেন, সৌদিতে প্রতি বছর যে পরিমাণ খাদ্য উৎপাদিত হয় তার ৩৩ শতাংশই অপচয়ের খাতায় চলে যায়। এই বিপুল পরিমাণ খাবার অপচয়ের কারণে সৌদিতে প্রতিবছর চার হাজার কোটি রিয়াল নষ্ট হচ্ছে।

গত বছর সৌদি গ্রেইনস অর্গানাইজেশন (সাগো) এক গবেষণা প্রতিবেদনে জানিয়েছিল, সৌদি আরবে ৪০ লাখ টনের বেশি খাবার নষ্ট হয়, যা সামগ্রিক বিচারে প্রায় এক-তৃতীয়াংশ। অর্থাৎ দেশটির নাগরিকেরা বছরে গড়ে ১৮৪ কেজি খাবার নষ্ট করেন।

গবেষণায় দেখা গেছে, অপচয়ের তালিকার শীর্ষে রয়েছে সবজি। দেশটিতে শুধু সবজি নষ্ট হয় তিন লাখ ৩৫ হাজার টন। এর মধ্যে রয়েছে ৩৮ হাজার টন ধুন্দুল, দুই লাখ দুই হাজার টন আলু, ৮২ হাজার টন শসা, এক লাখ ১০ হাজার টন পেঁয়াজ ও দুই লাখ ৩৪ হাজার টন টমেটো।

অন্যদিকে সৌদির প্রধান খাবার রুটি ও আটা অপচয় হয় নয় লাখ ১৭ হাজার টন। এছাড়া পাঁচ লাখ ৫৭ হাজার টন চাল, ২২ হাজার টন ভেড়ার মাংস, ১৩ হাজার টন উটের মাংস, চার লাখ ৪৪ হাজার টন মুরগির মাংসও অপচয়ের খাতায় চলে যায়। এর বাইরেও ৪১ হাজার টন অন্যান্য মাংস এবং ৬৯ হাজার টন মাছ নষ্ট হয় সৌদিতে।

সাগোর প্রতিবেদনে বলা হয়, প্রতিবছর সৌদি আরবে প্রচুর পরিমাণ ফলও নষ্ট হয়। দেশটিতে প্রতি বছর এক লাখ ৩৭ হাজার টন খেজুর, ৬৯ হাজার টন কমলা, ১২ হাজার টন আম এবং এক লাখ ৫৩ হাজার টন তরমুজ নষ্ট হয়।