গভীর রাতে অরুণাচল সীমান্তে ভারত ও চীনের সেনাদের সংঘর্ষ, কয়েকজন আহত

পয়গাম ডেস্ক :

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২২

ভারতের অরুণাচল সীমান্তে ভারত ও চীনের সেনারা সংঘর্ষে জড়িয়েছেন। গত শুক্রবার দুই দেশের মধ্যে সীমান্ত বিভাজনকারী নিয়ন্ত্রণরেখায় (লাইন অব কন্ট্রোল-এলওসি) এ সংঘর্ষের ঘটনায় উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছেন। সংঘর্ষের পর দুই দেশের সেনারা নিজ নিজ অবস্থানে ফিরে আসেন বলে জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ট্রিবিউন ও এনডিটিভি সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ভারতের দাবি, চীনের সেনারা ভারতীয় সীমান্তে ঢুকে পড়লে তাদের সেনারা বাধা দেন। এতে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও অরুণাচল সীমান্তে গত শুক্রবারের সংঘর্ষের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। নয়াদিল্লি বলেছে, ‘সংঘর্ষের পর সীমান্তে শান্তি ও স্থিতিশীলতা ফেরানোর লক্ষ্যে ওই এলাকায় নিয়োজিত ভারতীয় সেনা কমান্ডার এবং চীনের সেনা কমান্ডারদের মধ্যে এ নিয়ে পতাকা বৈঠক হয়েছে।’

পূর্ব লাদাখে রক্তক্ষয়ী এক সংঘর্ষের আড়াই বছরের বেশি সময় পর দুই দেশের সেনারা আবারও সংঘর্ষে জড়ালেন। পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী ওই সংঘর্ষের ঘটনা ঘটে ২০২০ সালের জুনে। এতে ভারতের ২০ সেনা নিহত হন। এ ছাড়া চীনের ৪০ সেনা হতাহতের দাবি করে ভারত।

এ নিয়ে দুই দেশের সেনাদের একাধিক লড়াই হয়। ওই সময় গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর ভারত ও চীনের সেনারা মুখোমুখি অবস্থান নেন। সীমান্তে সেনা সমাবেশ করে দুই দেশ। এতে সামরিক সংঘাতের ঝুঁকি তৈরি হয়। এরপর দুই দেশের সামরিক বাহিনীর কমান্ডারদের মধ্যে বৈঠক হয়। পরবর্তী সময়ে বৈঠক হওয়া সমঝোতা অনুযায়ী, দুই দেশই সীমান্ত থেকে সেনা সরাতে শুরু করে।