গাজায় আবারও ২৯ টন মানবিক সহায়তা পাঠিয়েছে রাশিয়া

ফিলিস্তিনের যুদ্ধবিধ্বস্ত গাজাবাসীদের জন্য আবারও ২৯ টন মানবিক সহায়তা পাঠিয়েছে রাশিয়া। বুধবার (২৭ মার্চ) রাশিয়ার জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর মিডলইস্টমনিটর।

গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েলের অব্যাহত হামলায় ৩২ হাজার ৪০০-এর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে এবং ৭৪ হাজার ৮০০ জন আহত হয়েছে। নভেম্বরের শেষ দিকে এক সপ্তাহের যুদ্ধবিরতি ছাড়া এখন পর্যন্ত লাগাতার হামলা চালিয়ে গাজাকে পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত করেছে ইসরায়েলি বাহিনী। সেখানে এক ধরনের দুর্ভিক্ষ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এ অবস্থায় বুধবার দিনের প্রথম দিকে গাজাবাসীদের জন্য ২৯ টন মানবিক সহায়তা পাঠানোর কথা জানিয়েছে রাশিয়ার জরুরি পরিস্থিতি বিষয়ক মন্ত্রণালয়। তারা বলেছে, একটি বিশেষ ফ্লাইট এল-আরিশ শহরে মিশরীয় রেড ক্রিসেন্টের প্রতিনিধিদের কাছে মানবিক সহায়তার ২০তম ব্যাচ পৌঁছে দিয়েছে। রেড ক্রিসেন্টের প্রতিনিধিরাই পরবর্তী সময়ে গাজার বাসিন্দাদের কাছে এই সহায়তা পৌঁছে দেবে।

এই মানবিক সহায়তার মধ্যে ময়দা, চিনিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী ও চিকিৎসাসামগ্রী রয়েছে। এবারের সহায়তার অধিকাংশই রাশিয়ান রিপাবলিক অব কারাচে-চের্কেসিয়ার কর্তৃপক্ষের উদ্যোগে সংগ্রহ করা হয়েছিল। রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, মানবিক মিশনের শুরু থেকে তারা ২০টি ফ্লাইট ৪৮০ টনেরও বেশি সহায়তা সামগ্রী গাজায় পাঠিয়েছে।

গাজায় এই অমানবিক হামলা বন্ধে আন্তর্জাতিক বিচার আদালত নির্দেশ দিয়েছে। এমনকি জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও যুদ্ধবিরতি বন্ধের প্রস্তাব পাস হয়েছে। কিন্তু ইসরায়েল সবকিছুক্ষে উপেক্ষা করে হামলা চালিয়ে যাচ্ছে। দিন দিন তাদের হামলার পরিধি আরও বৃদ্ধি পাচ্ছে। শুরুতে গাজায় হামলা চালালেও এক পর্যায়ে তারা পশ্চিম তীরেও হামলা চালায়। এখন তারা রাফাহ অঞ্চলেও হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে।