গাজায় ইসরায়েলি হামলায় ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মী নিহত

গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মী নিহত হয়েছে। ১৭ ডিসেম্বর, রোববার ফ্রান্স এক বিবৃতিতে এই ঘটনার নিন্দা জানিয়েছে।

ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ফ্রান্স একটি আবাসিক ভবনে এই বোমা হামলার নিন্দা করছে যা আরও অনেক বেসামরিক লোকের মৃত্যুর কারণ হয়েছে। আমরা আশা করছি, ইসরায়েলি কর্তৃপক্ষ যত দ্রুত সম্ভব এই বোমা হামলা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করবে।    

দক্ষিণ গাজার রাফাতে ১৩ ডিসেম্বর, বুধবার সন্ধ্যায় একটি আবাসিক ভবনে হামলা করে ইসরায়েলি বাহিনী। এর ফলে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মী নিহত হয়। পাশাপাশি ওই ভবনে আশ্রয় নেওয়া আরও ১০ জনও নিহত হয়।  

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওই কর্মী ২০০২ সাল থেকে ফ্রান্সের হয়ে কাজ করছিলেন। তার পরিবারের কিছু সদস্যকে ইতোমধ্যেই গাজা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

গাজায় চলমান বোমাবর্ষণে বেসামরিক হতাহতের সংখ্যা কমানোর জন্য ফ্রান্স সম্প্রতি ইসরায়েলের ওপর কূটনৈতিক চাপ প্রয়োগ করছে। এরই মধ্যে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের এক কর্মীর মৃত্যুর ঘোষণা দিয়েছে।

এদিকে রোববার ইসরায়েল সফরে গেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা। তিনি তার ইসরায়েলি প্রতিপক্ষ এলি কোহেনের সঙ্গে বৈঠকে গাজায় অবিলম্বে একটি স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ৭ অক্টোবর গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। দুই মাসের বেশি সময় ধরে চলমান এই যুদ্ধে ১৮ হাজার ৮০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে ৮ হাজার শিশু রয়েছে। এছাড়া ৫১ হাজার আহত হয়েছে।

সূত্র: দ্য নিউ আরব