গাজায় ইসরায়েলের যুদ্ধ বন্ধ করার আহ্বান জানালো মরক্কো

৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবার যুদ্ধ বন্ধ করার জন্য ইসরায়েলের প্রতি প্রকাশ্যে আহ্বান জানিয়েছে মরক্কো। এছাড়া জোরপূর্বক ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করার প্রচেষ্টা দ্ব্যর্থহীনভাবে প্রত্যাখ্যান করেছে দেশটি।

১৩ ফেব্রুয়ারি, মঙ্গলবার মরক্কোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘গাজায় অবিলম্বে স্থায়ীভাবে ইসরায়েলি যুদ্ধ বন্ধের প্রয়োজনীয়তার বিষয়ে আমাদের মহামান্য বাদশা এবং জেরুজালেম কমিটির চেয়ারম্যান ষষ্ঠ মোহাম্মদের অবিচল অবস্থানের প্রতি আমাদের সমর্থন পুনর্ব্যক্ত করছি। এছাড়া অবরুদ্ধ এই অঞ্চলে মানবিক সহায়তা প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি।’

এই সংবাদ বিজ্ঞপ্তিতে মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী নাসের বোরিতা এবং প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) নির্বাহী কমিটির সেক্রেটারি হুসেইন আল-শেখের মধ্যে ফোনালাপের কিছু অংশও অন্তর্ভুক্ত করা হয়েছে।

এদিকে প্রথমবার মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী বোরিতা প্রকাশ্যে গাজা যুদ্ধ নিয়ে কথা বলেছেন। তিনি গত চার মাস ধরে এই বিষয়ে কোনো কথা বলেননি। 

গাজা যুদ্ধ নিয়ে উত্তর আফ্রিকার এই দেশটির সাম্প্রতিক এই বিবৃতি ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়া এবং দেশটির ফিলিস্তিনপন্থী অ্যাক্টিভিস্টদের মধ্যে উল্লেখযোগ্য প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।      

অবশ্য মরক্কোর ফিলিস্তিনিপন্থী অ্যাক্টিভিস্টদের কাছে এ ধরনের বিবৃতি নতুন কিছু নয়। তারা ইসরায়েলের গণহত্যার নিন্দা জানাতে এবং দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি বাতিল করতে মরক্কোর সরকারের প্রতি বারবার আবেদন জানিয়েছেন।

উল্লেখ্য, ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিতে স্বাক্ষর করেছিল মরক্কো। অবশ্য দেশটির জনগণ বরাবরই এই চুক্তির বিরোধিতা করে এসেছে। এটি বাতিলের জন্য বিভিন্ন সময় রাজধানী রাবাতে বিক্ষোভও করেছে। গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে চুক্তি বাতিলের জন্য নতুন করে বিক্ষোভ করছে মরোক্কানরা।   

সূত্র: দ্য নিউ আরব