গাজায় কোনো নিষ্পাপ শিশু নেইঃ মার্কিন কংগ্রেসম্যান

মার্কিন কংগ্রেসের এক রিপাবলিকান প্রতিনিধি বলেছেন, গাজায় ইসরায়েলি হামলায় যেসব মানুষ নিহত হচ্ছে, তাদের মধ্যে কোনো নিষ্পাপ শিশু নেই, বেসামরিক লোক নেই। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে ফ্লোরিডা থেকে নির্বাচিত কংগ্রেসের রিপাবলিকান প্রতিনিধি ব্রায়ান মাস্টকে এ কথা বলতে শোনা গেছে।

ভিডিওতে দেখা গেছে, মাস্ট গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের অভিযান অব্যাহত রাখার দাবি জানান। এ সময় দুই ব্যক্তি তাকে জিজ্ঞাসা করেন, আপনি গাজায় নিহতদের মধ্যে শিশুদের ছবি দেখেননি। এর জবাবে মাস্ট বলেন, সেখানে কোনো নিরপরাধ ফিলিস্তিনি নাগরিক নেই।

কোডপিঙ্ক গ্রুপের ওই দুই অ্যাকটিভিস্ট মাস্টকে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান শহর ড্রেসডেনে যত অবকাঠামো ধ্বংস করা হয়েছিল, ইসরায়েলি বাহিনী গাজায় তার চেয়ে বেশি অবকাঠামো ধ্বংস করেছে। এর জবাবে মাস্ট বলেন, সেখানে আরও অবকাঠামো ধ্বংস করা দরকার। আপনারা কি আমার কথা শুনতে পাননি, আমি বলছি, সেখানে থাকা অন্য অবকাঠামোগুলোও ধ্বংস করা প্রয়োজন।

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা (ইউএনআরডব্লিউএ) গঠনের জন্য জাতিসংঘকে তিনি ‘মূর্খ’ বলে আখ্যায়িত করেন। ইউএনআরডব্লিউএর জন্য ওয়াশিংটনের আর্থিক সহায়তা বন্ধের ঘোষণার পর মাস্ট এ কথা বলেন। তিনি বলেন, আমি নিশ্চিত করতে চাই যে, আমরা ইউএনআরডব্লিউএকে আর একটি পয়সাও দেবো না। আমি আপনাদের আশ্বস্ত করতে চাই যে, আপনাদের ট্যাক্সের পয়সা আর ইউএনআরডব্লিউএতে যাবে না। এই সংস্থাটি একসময় বিলুপ্ত হয়ে যাবে বলেও দাবি করেন তিনি।

উল্লেখ্য, মাস্টে একসময় ইসরায়েলি সেনাবাহিনীতে কাজ করেছেন। ২০২৩ সালের অক্টোবরে তার ইসরায়েলি সামরিক ইউনিফর্ম পরিহিত অবস্থায় মার্কিন কংগ্রেসে গিয়ে দাঁড়িয়েছিলেন। গত ১৩ অক্টোবর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি পোস্টে তিনি লেখেন, মার্কিন সেনাবাহিনী ও ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী উভয়ের সঙ্গে কাজ করা একমাত্র সদস্য হিসাবে আমি সবসময়ই ইসরায়েলের পক্ষে দাঁড়াব।