গাজায় গণহত্যা বন্ধে আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছে হামাস

গাজা উপত্যকায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে পরিকল্পিত হত্যাকাণ্ড বন্ধে জরুরি ভিত্তিতে কাজ করার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছে হামাস। ২৭ মার্চ, বুধবার এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আল জাজিরায় সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে ইহুদিবাদী দখলদার বাহিনী ফিলিস্তিনের দুই নিরস্ত্র তরুণকে ঠান্ডা মাথায় হত্যা করেছে। সৈন্যরা তাদের অপরাধ ধামাচাপা দেওয়ার জন্য বুলডোজার দিয়ে তরুণদের মৃতদেহ টেনে নিয়ে যায়। এটি ইহুদিবাদী শক্তির অপরাধের প্রমাণ।’   

হামাসের এই বিবৃতিটি গাজা উপত্যকায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের একটি নৃশংস, গণহত্যামূলক যুদ্ধ পরিচালনাকে তুলে ধরে। ফিলিস্তিনি জনগণের পরিকল্পিত হত্যা বন্ধ করতে এবং নারী ও শিশু হত্যাকারী যুদ্ধাপরাধীদের জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সমস্ত আন্তর্জাতিক সংস্থার কাছে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে স্বাধীনতাকামী এই সংগঠনটি। 

বুধবার, কাতার ভিত্তিক টিভি চ্যানেল আল জাজিরায় প্রচারিত ফুটেজে ইসরায়েলি সৈন্যদের উত্তর গাজা উপত্যকায় দুই ফিলিস্তিনি তরুণকে গুলি করে হত্যা করতে দেখা গেছে। তারা নিহতদের মরদেহ বুলডোজার দিয়ে টেনে নিয়ে যায় এবং বালিতে পুঁতে দেয়। ইসরায়েলি সেনারা নিজেদের যুদ্ধাপরাধের প্রমাণ ঢাকার জন্য জঘন্য এই কাজ করেছে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত হামলার জবাবে গাজা উপত্যকায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। ৫ মাসের বেশি সময় ধরে চলমান এই যুদ্ধে ৩২ হাজার ৫০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত এবং ৭৪ হাজার ৯০০ জন আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু।

সূত্র: আনাদোলু এজেন্সি