গাজায় জাতিসংঘ স্কুলে ইসরায়েলি বিমান হামলায় নিহত ৪০

মধ্য গাজা উপত্যকায় ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘ সংস্থার (ইউএনআরডব্লিউএ) একটি স্কুলে ইসরায়েলি বিমান হামলায় ৪০ জন নিহত হয়েছে। ৬ জুন, বৃহস্পতিবার ফিলিস্তিনি কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে।

গাজার সরকারি মিডিয়া অফিস এক বিবৃতিতে জানিয়েছে, ৫ জুন, বুধবার রাতে নুসেইরাত শরণার্থী শিবিরে ইউএনআরডব্লিউএ দ্বারা পরিচালিত একটি স্কুলে বিমান হামলা করে ইসরায়েলি বাহিনী। এতে ৪০ জন নিহত হয়। নিহতদের মধ্যে ১৪টি শিশু ও ৯ জন নারী রয়েছে। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই হামলায় ২৩টি শিশু এবং ১৮ জন নারীসহ প্রায় ৭৪ জন বাস্তুচ্যুত বেসামরিক মানুষ আহত হয়েছে।  

মিডিয়া অফিসের তথ্য অনুযায়ী, গত বছরের অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি বাহিনী অন্তত ১৪৯টি আশ্রয়কেন্দ্রে হামলা করেছে। ইসরায়েলি সেনাবাহিনী শরণার্থী শিবিরগুলোতে কয়েক হাজার মানুষের উপস্থিতি সম্পর্কে জানা থাকা সত্ত্বেও এই নৃশংসভাবে হত্যাযজ্ঞ চালিয়েছে। 

এদিকে ইসরায়েলি সেনাবাহিনী নুসিরাত শরণার্থী শিবিরের ইউএনআরডব্লিউএ স্কুলে হামলা করার কথা স্বীকার করেছে। তবে তারা দাবি করেছে যে হামাস যোদ্ধারা এর ভিতরে লুকিয়ে ছিল।

উল্লেখ্য, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে গাজায় সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল গাজায় তার নৃশংস হামলা অব্যাহত রেখেছে। ৮ মাস ধরে চলা এই যুদ্ধে প্রায় ৩৬ হাজার ৬০০ জন ফিলিস্তিনি নিহত এবং ৮৩ হাজারের বেশি আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু।

সূত্র: আনাদোলু এজেন্সি