গাজায় নিহতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে

৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ২২ হাজার ৪৩৮ জন ফিলিস্তিনি নিহত এবং ৫৭ হাজার ৬১৪ জন আহত হয়েছে। ৪ জানুয়ারি, বৃহস্পতিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

অবরুদ্ধ এই ছিটমহলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা এক বিবৃতিতে বলেছেন, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ১২৫ জন নিহত ও ৩১৮ জন আহত হয়েছে। এর ফলে গাজা যুদ্ধে এ পর্যন্ত ২২ হাজার ৪৩৮ জন নিহত হয়েছে। নিহতদের শতকরা ৭০ ভাগ নারী এবং শিশু ছিল।

আশরাফ আল-কুদরা জানিয়েছেন, ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩২৬ জন চিকিৎসক নিহত হয়েছেন। এছাড়া ১২১টি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়েছে, ৩০ টি হাসপাতাল এবং ৫৩ টি স্বাস্থ্যসেবা কেন্দ্র পর্যাপ্ত সেবা দিতে পারছে না।

তিনি আরও জানিয়েছেন, গাজা উপত্যকার ৯৯ জন চিকিৎসককে ইসরায়েলি বাহিনী আটক করে রেখেছে।

উল্লেখ্য, ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস দক্ষিণ ইসরায়েলের বিভিন্ন শহরে হামলা করে। এর ফলে প্রায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়। একইদিন গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। প্রায় তিন মাস ধরে চলমান ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। অবরুদ্ধ এই ছিটমহলের শতকরা ৬০ ভাগ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে দিনযাপন করছে গাজাবাসী। বর্তমানে গাজার প্রায় ২০ লাখ বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি