গাজায় প্রাণহানি ছাড়িয়েছে ২৭ হাজার

ফিলিস্তিনের গাজায় গত প্রায় চার মাস ধরে চালানো ইসরায়েলি হামলায় নিহত ছাড়িয়েছে ২৭০০০। প্রতিদিনই নির্বিচার বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এ যুদ্ধ বন্ধ ও যুদ্ধবিরতির জোরালো তৎপরতা সত্ত্বেও তোয়াক্কা করছে না ইসরায়েল সরকার। গাজায় যুদ্ধ বন্ধ ও শান্তির আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। খবর বিবিসি ও আল জাজিরার।

ইসরায়েলের অভ্যন্তরে হামাস যোদ্ধাদের হামলার প্রতিশোধ নিতে গত ৭ অক্টোবর থেকে গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। বৃহস্পতিবার হামলার ১১৮তম দিন পার করলো গাজাবাসী।

ইসরায়েলি হামলায় হতাহতের হালনাগাদ তথ্যে বৃহস্পতিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত নিহত হয়েছেন ২৭ হাজার ১৯ ফিলিস্তিনি। আহত হয়েছেন আরও ৬৬ হাজার ১৩৯ জন। হতাহতদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্যমতে, এই হতাহতদের বাইরে বাড়িঘরের ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে রয়েছেন অন্তত ১০ হাজার ফিলিস্তিনি। তাদের এখন নিখোঁজ হিসেবে গণ্য করা হচ্ছে।

ইসরায়েলি বিমান হামলায় গত চারমাসে উদ্বাস্ত হয়েছেন গাজার ৮০ ভাগের বেশি মানুষ। জাতিসংঘ জানিয়েছে, গত চার মাসে ১৭ লাখ মানুষ ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত হয়েছে। পুরো গাজা উপত্যকায় ১ লাখ ৭৫ হাজারের মতো ঘরবাড়ি পুরো অথবা আংশিক ধ্বংস করা হয়েছে, যা মোট বাড়িঘরের ৬১ শতাংশ।

এরই মধ্যে ইসরায়েলি পত্রিকা হারেৎজ জানিয়েছে, সীমান্তের কাছে গাজায় আবাসিক ভবনগুলোতে আগুন দিচ্ছে ইসরায়েলি সেনারা। ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে ভবন জ্বালিয়ে ধ্বংস করা হচ্ছে।

গাজায় ইসরায়েলের অব্যাহত হামলা ও নৃশংসতার মুখে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা মাইকেল রায়ান বলেছেন, ত্রাণের অভাবে গাজার বাসিন্দারা ক্ষুধায় মৃত্যুর দিকে ক্রমশ এগিয়ে যাচ্ছে।