গাজায় মৃতের সংখ্যা ৩৪,৮০০ ছাড়িয়েছে

গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান আক্রমণে ফিলিস্তিনি মৃতের সংখ্যা বেড়ে ৩৪ হাজার ৮৪৪ এ পৌঁছেছে। এছাড়া ৭৮ হাজার ৪০৪ জন আহত হয়েছে। ৮ মে, বুধবার অবরুদ্ধ এই ছিটমহলের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ৫৫ জন নিহত ও ২০০ জন আহত হয়েছে। অনেক লোক এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছে কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না।

৬ মে, সোমবার, ইসরায়েলি সেনাবাহিনী পূর্ব রাফা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে নেওয়ার আদেশ জারি করেছে। গাজার দক্ষিণের এই শহরটি বর্তমানে প্রায় ১৫ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আবাসস্থল। ইসরায়েল দীর্ঘ সময় ধরে রাফায় আক্রমণ করার হুমকি দিয়ে আসছে।

৭ মে, মঙ্গলবার, ইসরায়েলি সেনাবাহিনী মিশর সীমান্ত সংলগ্ন রাফাহ ক্রসিংয়ের ফিলিস্তিনি দিকের নিয়ন্ত্রণ নেয়। গাজায় মানবিক সহায়তা প্রদান করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পথ।

উল্লেখ্য, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে গাজায় সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। ৭ মাস ধরে চলা এই যুদ্ধে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু ছিল।

সূত্র: আনাদোলু এজেন্সি