গাজায় সাত মাসে ৪৯৬ চিকিৎসক নিহত

ইসরায়েলি কারাগারে নির্যাতনে মারা গেছেন গাজার চিকিৎসক ড. আদনান আল-বারাশ। এই চিকিৎসককে নিয়ে গত সাত মাসে ইসরায়েলি হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ৪৯৬ চিকিৎসক। তার মৃত্যুর কারণ জানায়নি ইসরায়েল। খবর রয়টার্স ও আল জাজিরার।

গাজা শহরের আল-শিফা হাসপাতালে অর্থোপেডিক বিভাগের প্রধান ছিলেন ৫০ বছর বয়সী চিকিৎসক আল-বারাশ। উত্তর গাজার আল-আদওয়া হাসপাতালে রোগীদের চিকিৎসা করার সময় গত ডিসেম্বরে ইসরায়েলি সেনাবাহিনী তাকে গ্রেপ্তার করে। এর আগে নভেম্বরে তিনি আল শিফা হাসপাতালে ইসরায়েলি হামলায় আহত হয়েছিলেন।

ড. আল বারাশ গত ১৯ এপ্রিল মারা গেছেন বলে বৃহস্পতিবার (২ মে) প্রকাশ করেছে ইসরায়েলি কারা কর্তৃপক্ষ। তবে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের দাবি, তাকে হত্যা করা হয়েছে। তার লাশ এখনো ইসরায়েলি কারাগারেই রয়েছে।

একজন ইসরায়েলি সামরিক মুখপাত্র বলেন, কারা পরিষেবা ১৯ এপ্রিল বারাশকে মৃত ঘোষণা করেছে। তাকে ওফার কারাগারে জাতীয় নিরাপত্তার কারণে আটক রাখা হয়েছিল। মৃত্যুর কারণ সম্পর্কে কিছু জানাননি ওই মুখপাত্র।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর নির্বিচার হত্যাকাণ্ড ‍শুরুর পর থেকে এ পর্যন্ত গত সাত মাসে অসংখ্য চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও মেডিকেল স্টাফ নিহত হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, এ পর্যন্ত ৪৯৬ চিকিৎসক ও চিকিৎসাকর্মী নিহত এবং ১৫০০ জন চিকিৎসাকর্মী আহত হয়েছেন। এছাড়াও ৩০৯ জন চিকিৎসাকর্মী ইসরায়েলি কারাগারে বন্দী রয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, আল-বারাশের হত্যাকাণ্ডই ইসরায়েলের কারাগারে বন্দীদের গোপনে হত্যার শেষ অপরাধ নয়, গাজা উপত্যকা থেকে গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের ওপর এ অপরাধ আরও ঘটাবে ইসরায়েল।

ইসরায়েলের কারাগারে বন্দীদের সুরক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায় এবং স্বাস্থ্য ও মানবাধিকার সংস্থাগুলোর প্রতি হস্তক্ষেপের আহ্বান জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।