গাজায় স্কুলে ইসরায়েলি বিমান হামলায় নিহত ২৭

হামাসের অবকাঠামোর কথা বলে গাজায় একটি স্কুলে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী, যাতে ২৭ জন ব্যক্তি নিহত হয়েছেন। ইসরায়েলের দাবি তাদের এই হামলায় হামাসের যোদ্ধারা নিহত হয়েছে। স্কুলটিতে হামাসের যোদ্ধারা অবস্থান করছিলো এমন দাবি অস্বীকার করেছেন হামাস পরিচালিত সরকারের মিডিয়া অফিসের পরিচালক ইসমাইল আল থাওয়াবতা। খবর রয়টার্সের।

রয়টার্সকে থাওয়াবতা জানান, ফিলিস্তিনিদের ওপর জঘন্য অত্যাচার ধামাচাপা দিতে ইসরায়েলি দখলদার বাহিনী মিথ্যা গল্পের জাল বুনছে।

ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, হামলার আগে ক্ষয়ক্ষতি কমানোর উদ্যেগ নিয়েছিলো তারা। এদিকে, যুদ্ধবিরতি আলোচনা চলাকালে যুদ্ধ চলমান থাকবে বলেও জানিয়েছে তারা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত যুদ্ধবিরতি প্রস্তাবের পথে বাধা প্রয়োগ করে হামাস নেতা ইসমাইল হানিয়েহ জানান, যুদ্ধ পুরোপুরি বন্ধ না হলে এবং ইসরায়েলি বাহিনী গাজা থেকে চলে না গেলে কোনো যুদ্ধবিরতি চুক্তিতে রাজি হবেন না তারা।

যুদ্ধবিরতির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এই লক্ষ্যে সিআইএ প্রধান উইলিয়াম বার্নস বুধবার (৫ জুন) কাতারের দোহায় কাতার ও মিশরের মধ্যস্ততাকারীদের সাথে আলোচনাও করেছেন।

নভেম্বরে ক্ষণিক সময়ের জন্য যুদ্ধ বন্ধ থাকার পর থেকে যুদ্ধবিরতির সকল প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। হামাস চায় ইসরায়েল যুদ্ধ বন্ধ করবে, আর ইসরায়েল চায় হামাস জিম্মিদের মুক্তি দেবে। কেউই কারও দাবি না মানায় যুদ্ধবিরতির কোনো সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না।