গাজায় হতাহত লাখ ছাড়িয়েছে: জাতিসংঘ

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর নির্বিচার হামলার চারমাস পূর্ণ হয়েছে আজ মঙ্গলবার। জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলি হামলায় এই চারমাসে এক লাখের বেশি মানুষ নিহত, আহত এবং নিখোঁজ হয়েছে। খবর আল জাজিরার।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের অভ্যন্তরে আকস্মিক হামলা চালালে প্রতিশোধ নিয়ে গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সর্বশেষ সোমবার হালনাগাদ তথ্যে জানিয়েছে, অক্টোবরের হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৩ হাজার ৪৭৮ জন নিহত এবং ৬৬ হাজার ৮৩৫ জন আহত হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে ৮ হাজারের বেশি মানুষ।

অধিকার সংস্থা ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল-ফিলিস্তিনের (ডিসিআইপি) মতে, বিধ্বস্ত বাড়িঘরের ধ্বংসস্তূপের নিচে এখনও ৮০০০ মানুষ চাপা পড়ে রয়েছে, যাদের নিখোঁজ হিসেবে গণনা করা হচ্ছে।

জাতিসংঘের তথ্যমতে, ইসরায়েলি বিমান হামলায় গাজা উপত্যকার ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে ৮০ ভাগের বেশি মানুষ উদ্বাস্তু হয়েছে। ৬০ শতাংশের বেশি ঘরবাড়ি পুরো বা আংশিক ধ্বংস হয়েছে।

ডিসিআইপি জানায়, গাজায় হতাহতদের বেশির ভাগই নারী ও শিশু। নিহতদের মধ্যে শিশুই রয়েছে ১২ হাজার ১০০ জনের বেশি। এছাড়া বাবা-মা হারিয়ে পরিবারহীন হয়েছে ১৭ হাজার শিশু।

ডিসিআইপির মহাপরিচালক খালেদ কুজমার বলেন, ৭ অক্টোবর থেকে ইসরায়েলি সেনাবাহিনীর ক্রমাগত বোমাবর্ষণের ফলে প্রতিদিন গড়ে ২৫০ শিশু নিহত হচ্ছে। এটি নজিরবিহীন। বিশ্বে যুদ্ধের ইতিহাসে এমন শিশুহত্যার ঘটনা অন্য কোনো জায়গায় ঘটেনি।

এদিকে হামাসের ৭ অক্টোবরের হামলার সঙ্গে জাতিসংঘের ফিলিস্তিনি কর্মীরাও জড়িত বলে ইসরায়েলি অভিযোগের পরিপ্রেক্ষিতে একটি স্বাধীন তদন্ত প্যানেল গঠনের ঘোষণা দিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

অন্যদিকে গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময় চুক্তির প্রচেষ্টার মধ্যেই মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সৌদি আরব পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।