গাজায় হামলা বন্ধ হলে পদত্যাগের হুমকি বেন গভিরের

বিশ্বজুড়ে যখন ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামলা বন্ধের দাবি জানানো হয়েছে, তখন ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভির হুমকি দিয়েছেন, মানবিক যুদ্ধবিরতি শেষ হওয়ার পরে গাজা উপত্যকায় হামলা পুনরায় শুরু না হলে তিনি সরকার থেকে পদত্যাগ করবেন। বুধবার ইসরায়েলি চ্যানেল ১৪কে দেওয়া এক সাক্ষাৎকারে বেন গভির এই মন্তব্য করেন। খবর মিডলইস্টমনিটর ও আনাদোলু।
জিউস পাওয়ার পার্টির প্রধান বেন-গভির বলেন, আমরা আমাদের প্রধানমন্ত্রীকে সরাসরি বলতে শুনেছি, যুদ্ধ আবার শুরু হবে, কিন্তু যুদ্ধ বন্ধ হলে সরকারে আমাদের (জিউস পাওয়ার পার্টির) কিছু করার থাকবে না। বেন গভির এবং তার দলের অন্য দুই মন্ত্রী বন্দী বিনিময় চুক্তির বিরুদ্ধে ভোট দিয়েছিলেন।

এর আগে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় আক্রমণ চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করে বলেন, যতক্ষণ না আমরা সম্পূর্ণ বিজয় অর্জন করতে পারছি, আমাদের লক্ষ্যে পৌঁছতে না পারছি ততক্ষণ আমাদের অভিযান থামবে না। আমাদের লক্ষ্য হচ্ছে, হামাসকে নির্মূল করা, আমাদের বন্দীদের মুক্ত করা এবং এটা নিশ্চিত করা যে পরবর্তী ইসরায়েলের জন্য হামাস আর কোনো হুমকি হিসেবে থাকবে না।

দীর্ঘ দেড় মাসের বেশি সময় ধরে লাগাতার হামলার পর আজ শুক্রবার থেকে গাজায় চারদিনের যুদ্ধবিরতি শুরু হচ্ছে। কাতার ও মিশর এ যুদ্ধবিরতির মধ্যস্থতা করেছে। যুদ্ধবিরতির শর্তে ৫০ জন ইসরায়েলি যুদ্ধবন্দীর বিনিময়ে ইসরায়েলি কারাগারে বন্দী ১৫০ জন ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তির কথা বলা হয়েছে। হামাসের পক্ষ থেকে বৃহস্পতিবার সকাল ১০টায় এ যুদ্ধবিরতির কথা বলা হলেও ইসরায়েল তা মানতে অস্বীকার করে। তাদের দেওয়া সময় অনুযায়ী আজ শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে এ যুদ্ধবিরতি শুরু হয়েছে।