গাজায় ২৫ হাজারের বেশি নারী ও শিশুর মৃত্যু হয়েছে: পেন্টাগন

ফিলিস্তিনের গাজা উপত্যকায় প্রায় পাঁচ মাস ধরে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে অন্ধ সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে দেশটি বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) জানিয়েছে, গত ৭ অক্টোবর শুরু হওয়া ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ফিলিস্তিনের ২৫ হাজারের বেশি নারী ও শিশু মারা গেছে। খবর আনাদোলু ও আল আরাবিয়া।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের হাউস আর্মড সার্ভিসেস কমিটির শুনানির সময় নারী ও শিশুদের হত্যার পরিসংখ্যান সম্পর্কে প্রশ্ন করা হলে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানান, ৭ অক্টোবর হামলার পর থেকে ইসরায়েল ২৫ হাজারের বেশি ফিলিস্তিনি নারী ও শিশুকে হত্যা করেছে। এ সময় তিনি বলেন, ইসরায়েল বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য আরও কিছু করতে সক্ষম এবং তাদের তা করা উচিত।

অন্য এক প্রশ্নের জবাবে মার্কিন প্রতিরক্ষা সচিব জানান, গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে ২০ হাজারের বেশি নির্ভুল গাইডেড অস্ত্র সরবরাহ করেছে।

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয় সর্বশেষ হালনাগাদে জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর চলমান হামলায় এখন পর্যন্ত উপত্যকাটিতে অন্তত ৩০ হাজার ৩৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে শিশুর সংখ্যা ১৩ হাজার ২৩০ জন এবং নারী আট হাজার ৮৬০ জন। এ ছাড়া নিহতদের তালিকায় ৩৪০ জন চিকিৎসাকর্মী ও ১৩২ জন সাংবাদিক রয়েছেন। পাঁচ মাসের ইসরায়েলি হামলায় আহত হয়েছেন আরও ৭০ হাজার ৪৫৭ জন।

গত অক্টোবর থেকে গাজায় শুরু হওয়া ইসরায়েলি অভিযানের প্রথম থেকেই শর্তহীন সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এছাড়া ইসরায়েলকে ব্যাপক পরিমাণ অস্ত্র সহায়তাও দিয়েছে বাইডেন প্রশাসন। তবে বিভিন্ন সময় ইসরায়েলকে হামলার ব্যাপারে সতর্ক করলেও মার্কিন সে আহ্বানে সাড়া দেওয়ার তেমন প্রয়োজনবোধ করেনি ইসরায়েলি বাহিনী।