গাজায় ৯ হাজার ফিলিস্তিনি নারী নিহত!

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজায় ইসরায়েলি সেনাবাহিনী প্রায় ৯ হাজার ফিলিস্তিনি নারীকে হত্যা করেছে। ৭ মার্চ, বৃহস্পতিবার আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে মন্ত্রণালয়।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতা ফিলিস্তিনি নারীদের গণহত্যায় অবদান রেখেছে। গাজার প্রায় ৯ হাজার নারী শহীদ হয়েছে। এছাড়া ৬০ হাজার গর্ভবতী নারী অপুষ্টি, পানিশূন্যতা এবং যথাযথ স্বাস্থ্যসেবার অভাবে ভুগছে।’

আল-কুদরা উল্লেখ করেছেন, ফিলিস্তিনি নারীরা, বিশেষ করে গাজা উপত্যকার নারীরা ইসরায়েলি আগ্রাসনের ফলে হত্যা, বাস্তুচ্যুতি, গ্রেপ্তার, গর্ভপাত, মহামারী, দুর্ভিক্ষ এবং ক্ষুধায় মৃত্যুর মত সবচেয়ে খারাপ মানবিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে।

তিনি ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যা অবিলম্বে বন্ধ করতে কাজ করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন। এছাড়া আন্তর্জাতিক নারী সংস্থাগুলোকে গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ করার জন্য একত্রিত হয়ে কাজ করার অনুরোধ করেছেন।

এদিকে চলতি বছর ‘নারীতে বিনিয়োগ করুন: অগ্রগতি ত্বরান্বিত করুন’ স্লোগানের মাধ্যমে বিশ্বজুড়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। তবে চলমান ইসরায়েলি আগ্রাসনের কারণে ফিলিস্তিনি নারীরা এই দিনটি উদযাপনের কোনো সুযোগই পায়নি।

উল্লেখ্য, গাজা উপত্যকায় ৫ মাসের বেশি সময় ধরে চলমান ইসরায়েলি হামলায় ৩০ হাজার ৭০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত এবং ৭২ হাজারের বেশি আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু ছিল।

সূত্র: আনাদোলু এজেন্সি