গাজা ইসরায়েল যুদ্ধের ১০০তম দিন আজ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর হামলার শততম দিন চলছে আজ রবিবার। এই ১০০ দিনে নির্বিচার বিমান থেকে বোমা হামলায় গাজা ও পশ্চিমতীরে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ২৪ হাজার। আহত হয়েছে ৬০ হাজারের বেশি ফিলিস্তিনি। শুধু তাই নয়, ইসরায়েলি বোমায় পুরো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা। খবর বিবিসি ও আল জাজিরার।

চলমান গাজা যুদ্ধ ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দশক দীর্ঘ সংঘাতের ইতিহাসে সবচেয়ে রক্তক্ষয়ী ও ধ্বংসাত্মক পর্ব। ইসরায়েলের হামলায় এত কম সময়ে এত বেশি প্রাণহানি আগে কখনো দেখেনি ফিলিস্তিনবাসী।

গাজায় ইসরায়েলি আগ্রাসনে হতাহতের প্রতিদিনের পরিসংখ্যান দিয়ে থাকে উপত্যকার নিয়ন্ত্রণে থাকা হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় রবিবার জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে শনিবার পর্যন্ত গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৩ হাজার ৮৪৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৬০ হাজার ৩১৭ জন। হতাহতদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

গাজার পাশাপাশি দখলকৃত পশ্চিমতীরেও হামলা চালাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। সেখানে ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত হামলায় নিহত হয়েছে ৩৪৭ জন। আহত হয়েছে আরও আট হাজারের বেশি মানুষ।

ইসরায়েলি সামরিক বাহিনী গত ৭ অক্টোবর হামাসের হামলার প্রতিশোধ নিতে গাজায় সেদিন থেকে দিনে-রাতে অনবরত বিমান হামলা চালিয়ে যাচ্ছে।

হামাসের একদিনের ওই আকস্মিক হামলায় ইসরায়েলে ১১৩৯ জন নিহত হয়েছে এবং আহত হয়েঠে পাঁচ হাজারের বেশি।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বরাবরই বলে আসছেন, হামাসকে নিশ্চিহ্ন না করা পর্যন্ত গাজায় হামলা চালিয়ে যাবে ইসরায়েলি বাহিনী। যদিও গাজায় যুদ্ধ বন্ধ করতে বিশ্বজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে।