গাজা শরণার্থীদের জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ শুরু করেছে চেচনিয়া

রাশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ চেচেন প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভ বলেছেন, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য যা কিছু সম্ভব তার সবই করবে রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্র। চেচনিয়ায় আশ্রয় নেওয়া ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য বাসভবন নির্মাণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বুধবার (১০ জানুয়ারি) এ ঘোষণা দেন তিনি। খবর আরটি ইন্টারন্যাশনাল।

রমজান কাদিরভ বলেন, অত্যান্ত আনন্দের সঙ্গে আমি গাজার আশ্রয় গ্রহণকারী লোকজনকে জানাচ্ছি, খুব শিগগিরই তারা বসবাসের জন্য ঘরবাড়ি পাবেন। আমরা তাদেরকে সর্বাত্মক সাহায্য-সহযোগিতা এবং সমর্থন দিয়ে যাব।

খবরে বলা হয়, আঞ্চলিক স্বেচ্ছাসেবী সংস্থাগুলো এই আবাসিক প্রকল্প নির্মাণের তহবিল যোগান দিয়েছে। এ প্রকল্পে ৩৫টি অ্যাপার্টমেন্টের পাঁচটি ব্লক নির্মাণ করা হবে। ভবনগুলো হবে স্কুল-নার্সারির কাছাকাছি অবস্থানে।

এছাড়া আবাসিক প্রকল্পে বসবাসকারী গাজার প্রতিটি পরিবারের জন্য এক লাখ রুবল বা এক হাজার ১২০ ডলার করে দেওয়া হবে। এই অর্থের যোগান দেবে চেচনিয়ার আঞ্চলিক সরকার।

চেচনিয়া প্রজাতন্ত্রের কর্মকর্তারা জানিয়েছেন, গাজার জন্য মানবিক সহায়তা এবং উদ্বাস্তুদের জন্য বাসভবন নির্মাণ করতে এ পর্যন্ত তারা ১৪ কোটি ৫০ লাখ ডলার বরাদ্দ দিয়েছেন।

উল্লেখ্য, গাজা থেকে এ পর্যন্ত ২০০ ফিলিস্তিনি চেচনিয়ায় আশ্রয় নিয়েছেন। তাদের মধ্যে ৩০ জনকে স্থানীয় স্বাস্থ্য সংস্থায় চাকরি দেওয়া হয়েছে।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে। এ হামলায় এখন পর্যন্ত ২৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের মধ্যে ১০ হাজারের বেশি শিশু রয়েছে। বিশ্বজুড়ে ইসরায়েলকে হামলা বন্ধের আহ্বান জানানো হলেও ইসরায়েল জানিয়েছে, হামাসকে নির্মূল না করা পর্যন্ত তাদের এ হামলা চলবে। তবে যুক্তরাষ্ট্র তাদের জানিয়েছে, হামাসকে পুরোপুরিভাবে নির্মূল করা কখনোই সম্ভব হবে না।