গাজীপুরের শ্রীপুরে রাত জেগে গ্রাম পাহারা 

পাহারা দেয়ার দৃশ্য

পয়গাম ডেস্ক, ৩ মার্চ ২০২৩

রাকিবুল ইসলাম রইস ।

সাম্প্রতিক সময়ে গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নে গরু চুরি বেড়েছে অস্বাভাবিক মাত্রায়। প্রায় প্রতি রাতেই বিভিন্ন গ্রামে হানা দিচ্ছে সংঘবদ্ধ চোরের দল। এতে আতঙ্কে রয়েছে চাষী,খামারি ও গ্রামের সাধারণ মানুষ। তাই রাতে পালাবদল করে গ্রাম পাহারা দিচ্ছে এলাকাবাসী।

শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের আতিকুর রহমান জানান, আমাদের পাশের বেলদিয়া গ্রামের রাজন মিয়ার ৪টা গরু ছিল। গভীর রাতে গোয়াল ঘর থেকে দড়ি কেটে একসাথে সবগুলো গরু চোর নিয়ে যায়। একই ইউনিয়নের বয়ড়া এলাকার মুশারফ হোসেনের বাড়িতেও চোর হানা দিয়েছিল, কিন্তু লোক সমাগম ঘটায় নিয়ে যেতে পারেনি।

এ বিষয়ে আরো জানতে চাইলে, হুমায়ূন কবির বলেন, কিছু দিন আগেই বয়ড়া গ্রামের আতাউর রহমানের বাড়ির তালা ভেঙে ঘরের ভেতর থেকে অটোরিকশা চুরি করে নিয়ে যায়। খোঁজাখুঁজি করে কোথাও পাওয়া যায়নি।

রাত জেগে গ্রাম পাহারা দেওয়ার বিষয়ে এলাকাবাসী জানায়, চুরি বেড়ে যাওয়ায় তারা রাতে গ্রুপ ভাগ করে নিয়েছে। প্রতিদিন রাতে আলাদা আলাদা গ্রুপ পাহারা দেন।

এলাকাবাসীর অভিযোগ, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এবং নেশার অর্থ যোগান দেয়ার জন্য এলাকায় চুরি বেড়ে গেছে।

এ বিষয়ে স্থানীয় মেম্বার নুর ইসলাম রাতে পুলিশ টহল ও এলাকাবাসীর মাধ্যমে গ্রাম পাহারার ব্যবস্থা নিয়েছেন। এবং মাইকিংয়ের মাধ্যমে গ্রামে গ্রামে সকলকে সচেতন থাকার কথা জানিয়েছেন।