গ্রিসে দুই ট্রেনের সংঘর্ষ, নিহত বেড়ে ৩৬

দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ গ্রিসে দুইটি ট্রেনের সংঘর্ষে মৃতের সংখ্যা ২৬ থেকে বেড়ে ৩৬ হয়েছে। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) লরিসার মধ্যে একই লাইনে একটি দ্রুতগতির যাত্রীবাহী ট্রেন ও একটি মালবাহী ট্রেন চলার সময় ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন কয়েক ডজন আরোহী। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, থেসালোনিকি ও লরিসার মধ্যে ট্রেন দুইটি চলছিল। যাত্রীবাহী ট্রেনটি রাজধানী এথেন্স থেকে থেসালোনিকি যাচ্ছিল। দুর্ঘটনায় বেঁচে যাওয়া যাত্রীরা জানিয়েছেন তাদের ভয়াবহ অভিজ্ঞতার কথা। বেঁচে যাওয়া কয়েকজন যাত্রী এপি নিউজ এজেন্সিকে জানিয়েছেন, দুর্ঘটনার পর ট্রেনের সামনের বগিগুলোতে আগুন ধরে যায়। বের হওয়ার উপায় না দেখে তারা জানালার কাঁচ ভেঙে দেয়। 

তারা জানান, ট্রেনের সামনের দুইটি বগি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। তিন ও চার নম্বর বগি লাইনচ্যুত হয়ে পাশের মাঠে নেমেছে। যেখানে দুর্ঘটনাটি ঘটেছে সেখানে একটি গিরিখাতও রয়েছে।

দুর্ঘটনার পর ট্রেনের সামনের বগিগুলোতে আগুন ধরে যায়।

স্থানীয় বাসিন্দা ভ্যাসিলিস পলিজোস এপিকে জানিয়েছেন, চারপাশে লোহার বড় টুকরো ছড়িয়ে ছিটিয়ে ছিল। ভ্যাসিলিস দুর্ঘটনার পর প্রথম দৌড়ে আসা একজন।

তিনি আরও বলেছেন, ‘যাত্রীবাহী ও মালবাহী ট্রেন উভয়ই সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। গিয়ে দেখি অনেকেই জানালা ভেঙে বাইরে এসেছে। তারা আশপাশে দেখছিলেন, খুঁজছিলেন। তারা কোথায় ছিল বুঝতে পারছিল না।’

ধারণা করা হচ্ছে, যারা মারা গেছেন তাদের বেশির ভাগই ওই সময় ট্রেনের ভেতরে খাবার খাচ্ছিলেন।

 ট্রেনের সামনের বগিতে একটি রেস্তোরাঁ ছিল। দুর্ঘটনার সময় সেখানে অনেক মানুষ ছিলেন।