ঘন কুয়াশা:নৌপথে ফেরি চলাচল ব্যাহত

পয়গাম ডেস্ক:

বাংলাদেশে ঘন কুয়াশার কারণে, রাজধানী ঢাকার সঙ্গে স্থল যোগাযোগের জন্য গুরুত্বপূর্ণ, রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া এবং আরিচা-কাজিরহাট নৌপথে সোমবার (২৬ ডিসেম্বর) সকাল থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

সোমবার (২৬ডিসেম্বর) সকাল ৬টা থেকে ভারী কুয়াশা পড়তে থাকলে, দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ ফেরিসহ অন্যান্য নৌযান চলাচল বন্ধ করে দেয়। নৌযান চলাচল বন্ধ থাকায়, দৌলতদিয়া প্রান্তে ছয়টি, পাটুরিয়া প্রান্তে তিনটি এবং দুইটি ফেরি মাঝ নদীতে নোঙর করে রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় জানায়, “রবিবার (২৫ ডিসেম্বর) মধ্যরাত থেকে দৌলতদিয়া-পাটুরিয়া ও আরিচা-কাজিরহাট নৌপথের নদী অববাহিকায় ভারি কুয়াশা পড়তে থাকে। রাত বাড়ার সঙ্গে কুয়াশার ঘনত্ব বাড়তে থাকলে, কর্তৃপক্ষ দুর্ঘটনার ঝুঁকি এড়াতে এই দুই রুটের সকল ফেরি চলাচল বন্ধ করে দিতে বাধ্য হয়। এ সময় দৌলতদিয়া প্রান্তে চারটি বড় ও দুইটি ছোট ফেরি নোঙর করে থাকতে বাধ্য হয়। একইসঙ্গে পাটুরিয়া প্রান্তে দুইটি বড় ও একটি ছোট ফেরি এবং মাঝ নদীতে একটি বড় ও কেটি ছোট ফেরি নোঙর করে থাকতে বাধ্য হয়।”

দৌলতদিয়া প্রান্তে নোঙর করে থাকা ফেরিগুলো হলো; রো রো (বড়) শাহ পরান, বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর ও বীরশ্রেষ্ঠ রহুল আমীন এবং ইউটিলিটি (ছোট) ফেরি বনলতা ও কুমিল্লা। পাটুরিয়া প্রান্তে নোঙর করে রাখা হয়েছে; রো রো ফেরি এনায়েতপুরী, জালাল ও ইউটিলিটি ফেরি রজনীগন্ধ্যা। এছাড়া মাঝ নদীতে আটকে থাকা ফেরি দুটি হলো; রো রো ফেরি শাহ মখদুম ও ইউটিলিটি ফেরি মাধবীলতা।

মাঝ নদীতে থাকা ফেরি দুটিতে প্রায় ৩০টির মতো যানবাহন ও অন্তত দুই শতাধিক যাত্রী রয়েছে। ঘন কুয়াশার মধ্যে মাঝ নদীতে আটকে থাকা এসব ফেরির যাত্রী, যানবাহন চালক এবং সহকারীদের তীব্র শীত মোকাবেলা করতে হচ্ছে। এদিকে, আরিচা-কাজিরহাট রুটে চলাচলরত ফেরিগুলো উভয় ঘাটে নোঙর করে রয়েছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক খোরশেদ আলম বলেন, “রবিবার দিবাগত মধ্যরাত থেকে নদী অববাহিকায় ঘন কুয়াশা পড়তে থাকে। ভারি কুয়াশা পড়ার আগ মুহুর্তে দুই ঘাট থেকে ছেড়ে যাওয়া ফেরিগুলো দ্রুত ঘাটে পৌছানোর চেষ্টা করে। সকাল ৬টার পর, ঘাট থেকে সামান্য দূরেও কিছুই দেখা যাচ্ছিলনা; তখন বাধ্য হয়ে ফেরিগুলো বন্ধ রাখা হয়। এই মৌসুমে পঞ্চম দিনের মতো ঘন কুয়াশার কারনে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ রাখা হয়।”

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, “ঘন কুয়াশার কারনে দৌলতদিয়া-পাটুরিয়া এবং আরিচা-কাজির হাট দুই নৌপথেই ফেরি চলাচল ব্যাহত হয়। রাতভর অনেক সতর্কতার সঙ্গে মাষ্টারগন ফেরি চালালেও, রাত শেষে ভোরের দিকে ঘন কুয়াশা পড়তে থাকলে, দুর্ঘটনার ঝুঁকি দেখা দেয়। বাধ্য হয়ে ৬টার পর থেকে এই দুই রুটের সকল ফেরি বন্ধ করে দেওয়া হয়।”

তিনি আরও বলেন,“কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের মাঝ নদীতে নোঙর করে থাকা ফেরি দুটি মাঝ নদীতে পৌছানোর পর, ভারী কুয়াশার কবলে পড়ে দিক হারিয়ে ফেলে। ঐ মুহুর্তে দুর্ঘটনার ঝুঁকি এড়াতে ফেরি দুটিকে সেখানেই নোঙর করে থাকতে বলা হয়। ফেরি দুটিতে প্রায় ৩০টির মতো যানবাহন এবং অন্তত দুই শতাধিক যাত্রীসহ চালক ও সহকারী আটকা রয়েছে।”