চীনের দিকে ঝুঁকছে ভুটান, নয়াদিল্লির আকাশে অস্বস্তির মেঘ!

ভারত-চীন সীমান্ত সংঘাতের মধ্যে এবার নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ভুটান। সম্প্রতি প্রকাশিত উপগ্রহচিত্র অনুযায়ী, ভুটানের জাকারলুং উপত্যকায় চীনা সেনাবাহিনী অসংখ্য ইমারত নির্মাণ করেছে। ভারতের আশঙ্কা, এসব স্থাপনা ভুটানের জমিতে নির্মিত হয়েছে।

ভারতের অরুণাচল প্রদেশের সীমান্ত থেকে ভুটানের জাকারলুং উপত্যকা মাত্র ৫০ কিলোমিটার দূরে। চীনা সেনাবাহিনী এসব স্থাপনা নির্মাণের মাধ্যমে ভারতের সীমান্তের নিরাপত্তা হুমকির মুখে ফেলছে বলে মনে করছে ভারত।

এর আগেও বিভিন্ন সময় চীনের এসব কর্মকাণ্ড সম্পর্কে কথা উঠেছিল। তবে বরাবরই চীনের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে নরম পন্থায় তাদের এসব কর্মকাণ্ড ঠেকাতে চেষ্টা করেছে ভারত। কিন্তু তাতে কাজ হয়নি। দিনকে দিন ভারতের সীমান্তবর্তী অঞ্চলে নিজেদের স্থাপনা নির্মাণ অব্যাহত রেখেছে চীন।

ভারতের আশঙ্কা, ভুটানের জমির ওপর দিয়ে এভাবে এগুতে থাকলে শিগগিরই শিলিগুড়ি করিডরের ঘাড়ে নিঃশ্বাস ফেলবে বেইজিং। ওই করিডরটি ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমেই উত্তর-পূর্বের রাজ্যগুলোর সঙ্গে ভারতের বাকি অংশের যোগাযোগ রক্ষা করা হয়।

ভারত এ বিষয়ে ভুটানকে বারবার সতর্ক করেছে। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে ভুটান ক্রমশই চীনের দিকে আরও বেশি করে ঝুঁকে যাচ্ছে। যদি তারা চীনের সঙ্গে এ বিষয়ে সমঝোতায় চলে যায়, তাহলে ভারতের সেক্ষেতে আর কিছুই করার থাকবে না।

দিন দিন ভারত সীমান্তে বন্ধু হারাচ্ছে। পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপের পর এবার যুক্ত হচ্ছে ভুটানও। এভাবে প্রতিবেশীরা সব বিরুদ্ধদলে যোগ দিতে থাকলে তা নয়াদিল্লির জন্য বেশ চিন্তারই বটে।