জামিন পেলেন রাহুল গান্ধী

মোদি পদবি নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে মানহানির মামলায় ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে জামিন দিয়েছেন আদালত।

গুজরাটের সুরাট দায়রা আদালত এ মামলায় রাহুলকে দুই বছরের সাজার নির্দেশ দিয়েছিল। অন্তর্বর্তীকালীন জামিনে থাকা রাহুল সেই সিদ্ধান্তের বিরুদ্ধে দায়রা আদালতে যান। সোমবার (৩ এপ্রিল) দায়রা আদালতে নিম্ন আদালতের রায়ে স্থগিতাদেশের জন্য আর্জি জানান রাহুল।

গুজরাটের আদালত ১৩ এপ্রিল পর্যন্ত রাহুলের জামিন মঞ্জুর করেছেন। একইসঙ্গে তার দুই বছরের সাজাও স্থগিত করা হয়েছে। সাজার বিরুদ্ধে রাহুলের করা আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সাজার এই রায় স্থগিত থাকবে।

আগামী ১৩ এপ্রিল আপিলের পরবর্তী শুনানি হবে। এর আগ পর্যন্ত রাহুলের বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ নেওয়া যাবে না।

আদালতে রাহুলের সঙ্গে বোন প্রিয়াঙ্কা গান্ধী ছাড়াও ছিলেন কংগ্রেস শাসিত রাজস্থানের তিন রাজ্য রাজস্থান, ছত্তিশগড়, হিমাচল প্রদেশের তিন মুখ্যমন্ত্রী।

এই কারাদণ্ডের কারণে ইতোমধ্যে লোকসভায় রাহুলের সদস্যপদ খারিজ হয়ে গেছে। এই দণ্ডাদেশ আদালত খারিজ না করলে তিনি সদস্যপদ পাবেন না। একইসঙ্গে ৮ বছরের জন্য নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না তিনি।

উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকে এক জনসভায় পলাতক ব্যবসায়ী নীরব মোদি ও ললিত মোদির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবির মিল নিয়ে রাহুল বলেছিলেন, সব চোরের পদবি মোদি হয় কী করে?

ওই মন্তব্যের জেরে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিধায়ক ও গুজরাটের সাবেক মন্ত্রী পুর্নেশ মোদি কংগ্রেসের সাবেক সভাপতি রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা করেন।