জামিয়া আরজাবাদে রমজান মাসব্যাপী বিশেষ তাফসির কোর্সে ভর্তি শুরু ২০ শাবান

দেশের ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদে পবিত্র মাহে রমজানব্যাপী বিশেষ তাফসির কোর্সের ভর্তি কার্যক্রম শুরু হবে ২০ শাবান, ১৩ মার্চ সোমবার থেকে । ভর্তি চলবে শাবান মাসের শেষ তারিখ পর্যন্ত। 

প্রতি বছরই তালিমুল কুরআন সমিতি বাংলাদেশ-এর উদ্যোগে আরজাবাদ মাদরাসায় রমজান মাসব্যাপী বিশেষ তাফসির কোর্স অনুষ্ঠিত হয়ে থাকে। আজ (বৃহস্পতিবার ০২ মার্চ) তালিমুল কুরআন সমিতি বাংলাদেশ প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে জানা যায়— প্রতি বছরের ন্যায় যথারীতি এ বছরও উক্ত তাফসির কোর্স অনুষ্ঠিত হবে। আকাবিরে দারুল উলুম দেওবন্দের অনুসারী কমপক্ষে জালালাইন/ফাজিল পাশ যেকোনো বয়সের যে কেউ এই কোর্সে অংশগ্রহণ করতে পারবে। ২০০ টাকা ভর্তি ফরম ও ২৫০০ টাকা ভর্তি ফি দিয়ে ভর্তি হওয়া যাবে কোর্সে। কোর্সে অংশগ্রহণকারী সকলের জন্য তালিমুল কুরআন সমিতির পক্ষ থেকে বিনামূল্যে থাকা-খাওয়ার সুব্যবস্থা থাকবে।

পবিত্র কুরআন সমগ্র মানবজাতির জন্য আল্লাহ প্রদত্ত একমাত্র জীবনবিধান। এর সঠিক অনুসরণ-অনুকরণেই রয়েছে জাগতিক প্রশান্তি এবং পারলৌকিক মহামুক্তি। জীবন সংগ্রামের সকল সমস্যার সমাধান নিহিত রয়েছে পবিত্র কুরআনের মাঝে। তাই যুগ যুগ ধরে পবিত্র কুরআন মজীদের উপর গবেষণা ও বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা চালু রয়েছে মুসলিম সমাজে। এরই ধারাবাহিকতায় শাইখুত তাফসীর হযরত আল্লামা আহমদ আলী লাহোরী রহ.-এর সুযোগ্য শাগরিদ মুজাহিদে মিল্লাত আল্লামা শামসুদ্দীন কাসেমী রহ. বাংলাদেশে সর্বপ্রথম সংক্ষিপ্ত পরিসরে তাফসির প্রশিক্ষণ কোর্স চালু করেন। আজ অবধি আরজাবাদ মাদরাসায় সে ধারা অব্যাহত রয়েছে।

জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদের মুহতামিম ও তালিমুল কুরআন সমিতির বর্তমান সম্পাদক মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া জানান—  বর্তমান যুগে মানুষের সামনে আল-কুরআনের সর্বজনীন দাওয়াত পেশ করা উলামায়ে কেরামের অপরিহার্য কর্তব্য। সেজন্য প্রয়োজন কুরআনের ব্যাখ্যায় দক্ষ উলামায়ে কেরাম। সে লক্ষ্য নিয়েই তালিমুল কুরআন সমিতি প্রতি বছর এ কোর্স আয়োজন করে থাকে। কাদিয়ানী, বাহাই, শিয়া, মওদুদী, খ্রিষ্টান ও ইহুদি মতবাদের উপর বিশেষ দালিলিক পর্যালোচনা, তাদের যুক্তি খণ্ডন ও অসারতা প্রমাণ করা এ কোর্সের বিশেষ বৈশিষ্ট্য।

ReplyForward