জামিয়া আরজাবাদে সাইয়্যিদ মাহমুদ মাদানীর আগমন

আজ ২১ নভেম্বর ভোরে দেশের ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদে আগমন করেন ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ সাইয়্যেদ হুসাইন আহমদ মাদানী রহ. দৌহিত্র, ভারতের প্রখ্যাত  ইসলামী চিন্তাবিদ, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অবদানের জন্য সম্মাননাপ্রাপ্ত প্রয়াত ফিদায়ে মিল্লাত মাওলানা সাইয়্যিদ আসাআদ মাদানী রহ. সাহেবজাদা, বিশ্ববরেণ্য ইসলামী স্কলার সাইয়্যিদ মাহমুদ আসআদ মাদানী। এসময় জামিয়ার মুহতামিম মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া তাকে ইস্তেকবাল জানান।

জামিয়া আরজাবাদ জামে মসজিদে ফজরের নামাজ আদায় করেন। নামাজ শেষে জামিয়ার ছাত্রদের উদ্দেশ্য গুরুত্বপূর্ণ নসিহত প্রদান করেন।

নসিহতে তিনি বলেন: ইলম অর্জনে তিনটি বিষয়ের খেয়াল রাখা চাই। প্রথম হচ্ছে, কিতাবের আদব রক্ষা করা। কিতাব হেফাজত করা। কিতাবের পাতা যাতে ভাঁজ হয়ে না থাকে, না ছিঁড়ে; সেদিকে খেয়াল রাখা। আর কিতাবের সবচেয়ে বড় আদব হচ্ছে, দরসে যাওয়ার আগে অবশ্যই মুতালাআ করে যাওয়া। দরস থেকে ফিরে তাকরার ও ভালোভাবে পড়া ইয়াদ করা। প্রতিদিন ঘুমানোর পূর্বে অবশ্যই ঐদিনের পড়া ভালোভাবে ইয়াদ করে ঘুমানো।
দ্বিতীয় বিষয় হচ্ছে, দরসের আদব রক্ষা করা। দরসের আদব হচ্ছে, দরসগাহ সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখা। পরিপাটি রাখা। সব জিনিস সাজিয়ে গুছিয়ে রাখা।  শুধু দরসগাহ পরিস্কার রাখলেই চলবে না, ওজু ইস্তিঞ্জা ও গোসলখানাও পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। তালেবে ইলমরা তো সবসময় পরিস্কার পরিচ্ছন্ন থাকবে। কারণ তারা আগামী দিনে জাতির রাহবার হবে। পথনির্দেশক হবে। তাই তোমাদেরকে দরসগাহ ছাড়াও মাদরাসার পুরা আঙ্গিনা সবসময় পরিস্কার বোঝা রাখতে হবে।
তৃতীয় বিষয় হচ্ছে, উস্তাদের আদব রক্ষা করা।  উস্তাদের আদব বলতে- উস্তাদের খেদমত করা। আদেশ মান্য করা। কোন কাজ করতে বলতে তা করে দেওয়া। তবে সবচেয়ে বড় আদব হচ্ছে- উস্তাদের অনুপস্থিতিতেও তার আদেশ নিষেধ মান্য করা।

দোয়া ও মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হওয়ার পর জামিয়ার মেহমানখানায় সকালের নাস্তা করেন। অতপর জামিয়া আরজাবাদের ১০ তলা বিশিষ্ট নবনির্মিত শাইখুল ইসলাম হোসাইন আহমদ মাদানী মঞ্জিল পরিদর্শন করেন।  পরিদর্শন শেষে দিল্লির উদ্দেশ্যে যাত্রার জন্য ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উদ্দেশ্য রওয়ানা করেন।

জানেশিনে ফিদায়ে মিল্লাত সাইয়্যিদ মাহমুদ মাদানী ৫ দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন  । ঢাকা, সিলেট, ময়ময়সিংহ, নরসিংদীসহ দেশের বিভিন্ন জায়গায় প্রোগ্রাম শেষে জামিয়া আরজাবাদে আগমনের মধ্যে দিয়ে সফরের সমাপ্তি হয়। এবং আজ সকাল ১০ টার এক ফ্লাইটে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।