জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় যৌবনকাল

মাওলানা হাসান মাহমুদ রাজস্থানি  

১৬ নভেম্বর (বুধবার) বাদ এশা জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদ মসজিদে দারুল উলুম দেওবন্দের মজলিসে শুরার অন্যতম সদস্য মাওলানা হাসান মাহমুদ রাজস্থানি ছাত্রদের উদ্দেশ্যে  বিশেষ নসিহত প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন, জামিয়া আরজাবাদের মুহতামিম মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া ও জামিয়ার অন্যান্য শিক্ষকগণ।

মাওলানা হাসান মাহমুদ রাজস্থানি হাদিসের বাণী উল্লেখ করে বলেন, পাঁচটি বিষয় অতিবাহিত হওয়ার পূর্বে, পাঁচটি বিষয়কে মূল্যায়ন করা উচিত। এক. মৃত্যুর পূর্বে হায়াতকে । দুই. বার্ধক্যতার পূর্বে যৌবনকে । তিন. অসুস্থতার পূর্বে সুস্থতাকে । চার. দারিদ্রতার পূর্বে সচ্ছলতাকে। পাঁচ. ব্যস্ততার পূর্বে অবসর সময়কে।

তিনি এ পাঁচটি বিষয়কে সামনে রেখে ছাত্রদেরকে নসিহত প্রদান করেন এবং বলেন পড়াশোনার জন্য সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে সুস্থতা, তাই সকল ছাত্রদেরকে অবশ্যই তাদের শারীরিক সুস্থতার দিকে বিশেষভাবে যত্ন নেওয়া উচিত। এমন কোন কাজে জড়িয়ে না যাওয়া, যার দ্বারা পড়াশোনায় ব্যাঘাত ঘটে।

তিনি আরো বলেন, জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হচ্ছে তার যৌবনকাল। বালেগ হওয়ার পর থেকে নিয়ে ৪০ বছর এই সময়টা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়, তাই প্রতিটি তালেবে এলেমকে তাদের ছাত্র জীবনকে মূল্যায়ন করা উচিত। অতঃপর মুনাজাতে মাধ্যমে তিনি মজলিস সমাপ্ত করেন।