জেনিনে ইসরায়েলি হামলায় আরব লীগ ও আরব পার্লামেন্টের নিন্দা

জেনিনে ফিলিস্তিনি বসতিতে ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে আরব লীগ। সংস্থার মহাসচিব আহমেদ আবুল ঘেইত বলেছেন, ইসরায়েলের কট্টরপন্থী সরকার যে স্পষ্ট যুদ্ধ শুরু করেছে, জেনিনের ঘটনা তার ধারাবাহিকতা মাত্র।

এক বিবৃতিতে তিনি বলেন, নভেম্বর থেকে জেনিন, নাবলুস, জেরিকোসহ বিভিন্ন শহর ও গ্রামে ফিলিস্তিনি জনগণের প্রতি যে ধারাবাহিক অপরাধ ও পদ্ধতিগত বর্বরতা শুরু হয়েছে, জেনিনের বসতিতে ছয়জনকে হত্যা ও অসংখ্য মানুষকে আহত করার যে রক্তাক্ত হত্যাকাণ্ড, তারই সম্প্রসারণ।

আরব লীগ অবিলম্বে এসব হত্যাকাণ্ড রুখতে এবং ফিলিস্তিনি জনগণকে সুরক্ষা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষত নিরাপত্তা পরিষদকে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছে।

পৃথক বিবৃতিতে আরব পার্লামেন্ট জেনিনে ছয় ফিলিস্তিনিকে হত্যা ও অন্যান্যদের আহত করার ঘটনায় কঠোর নিন্দা জানিয়েছে এবং এজন্য বেনজামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইসরায়েল সরকারকে দায়ী করেছে। ইসরায়েলি উসকানি বন্ধে দ্রুত ও জরুরি ভিত্তিতে হস্তক্ষেপের জন্য নিরাপত্তা পরিষদ ও যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আরব পার্লামেন্ট।

জাতিসংঘের উদ্বেগ: জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত টর ভেনেসলান্ড পশ্চিম তীরে সহিংসতা বৃদ্ধির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ইসরায়েল ও ফিলিস্তিনিকে শান্ত্ব থাকার আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, নিরাপত্তা পরিষদ এক সুরে সমস্বরে সংশ্লিষ্ট পক্ষগুলোকে শান্ত্ব থাকার ও সংযত হবার এবং উসকানিমূলক পদক্ষেপ ও বক্তব্য থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।