জ্ঞানবাপী মসজিদের নির্দিষ্ট অংশে হিন্দুদের পূজার অনুমতি দিলো আদালত

ভারতের বারানসীতে অবস্থিত জ্ঞানবাপী মসজিদের ভেতরে একটি নির্দিষ্ট অংশে হিন্দু ধর্মাবলম্বীদের পূজা করার অনুমতি দিয়েছেস বারানসী আদালত। এ ব্যাপারে আগামী ৭ দিনের মধ্যে যথাযথ ব্যবস্থা নিতে জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। খবর হিন্দুস্তানটাইমস।

আদালতের রায়ে বলা হয়েছে, হিন্দুরা মসজিদটির দক্ষিণ সেলারে প্রার্থনা করতে পারবেন। এজন্য পূজা করা, ভোগ দেয়া, বেসমেন্টে যে মূর্তি রয়েছে সেটা যথাযথ রাখার পাশাপাশি লোহার বেড়া দেওয়ার ব্যবস্থা করতে হবে। আগামী সাত দিনের মধ্যে এসব কাজ সম্পন্ন করে হিন্দুরা যাতে প্রার্থনা করতে পরে তা নিশ্চিত করতে হবে। কাশী বিশ্বনাথ ট্রাস্ট বোর্ডের পুরোহিতের বিষয়গুলো দেখাশোনা করতে পারবেন।

এর আগে হিন্দু পক্ষের আইনজীবী অ্যাডভোকেট বিষ্ণু শংকর জৈন দাবি করেছিলেন, বারানসীতে জ্ঞানবাপী মসজিদ তৈরির আগে সেখানে একটি হিন্দু মন্দির ছিল। আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার (এএসআই) একটি রিপোর্টের ভিত্তিতে তিনি এই দাবি করেন।

এএসআই ওই রিপোর্টের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, মসজিদ তৈরির জন্য মন্দিরটি ভেঙে ফেলা হয়েছিল। তবে মূল কাঠামোর তেমন কোনো ক্ষতি হয়নি। বৈজ্ঞানিক পরীক্ষার মাধ্যমে দেখা গেছে, আগের কাঠামোতে যে পিলার ছিল, তার ওপরই বর্তমান পিলারগুলো তৈরি করা হয়েছে।

অ্যাডভোকেট বিষ্ণু শংকর জৈন দাবি করেন, মসজিদের পিলারগুলোকে পরীক্ষা করে দেখা গেছে, নতুন কাঠামো তৈরির সময় পুরনো কাঠামোতে যে মন্দির ছিল তার একাংশকে ব্যবহার করে করা হয়েছে। আগের কাঠামোর একাংশ ব্যবহার করেই মসজিদের মূল হলটি তৈরি করা হয়েছে। তার এসব দাবির পক্ষে প্রচুর প্রমাণ রয়েছে বলে দাবি করেন তিনি।

মুসলিম সম্প্রদায় এ দাবির বিরোধিতা করলেও আদালত শেষ পর্যন্ত হিন্দুদের পক্ষেই রায় দিয়েছেন।